আজ মঙ্গলবার, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

গুজরাট ও হিমাচল প্রদেশে বিজেপির জয়

অনলাইন ডেস্ক :   গতকাল সোমবার ভোট গণনা শেষে গুজরাটের বিধানসভার ১৮২টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৯৬টি বসবার স্থান আর কংগ্রেস পেয়েছে ৮৩টি আসনে জয়। আর আর বাকি তিনটিতে ভিন্ন দলগুলো জয় পেয়েছে। হিমাচল প্রদেশের নির্বাচনের ফলাফলে বিজেপি ৬৮টি আসনের মধ্যে ৪৪টি আসনে জয় পেয়েছে। কংগ্রেস পেয়েছে ২০টি আসন। আর বাকি ৪টিতে জয় পেয়েছে অন্যরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গুজরাটে এই নিয়ে টানা পঞ্চমবারের মতো জয় পেলো দলটি। আর হিমাচল প্রদেশটি এতোদিন কংগ্রেসের দখলে থাকলেও এবার তাদের নিকট থেকেও জয় ছিনিয়ে নিয়েছে বিজেপি। ১৯৮৫ সালে শেষবারের মতো গুজরাটে জয় পেয়েছিল কংগ্রেস। সেসময় ১৮২টি আসনের মধ্যে ১৪৯টি জেতে তারা। অথচ এর পরবর্তী নির্বাচনগুলোতে এখন পর্যন্ত আর জয় পায়নি কংগ্রেস।

রাজ্যটিতে একের পর এক নির্বাচনে জয়ের ধারা বজায় রেখেছে বিজেপি। অবশ্য, প্রায় সব বুথফেরত জরিপই গুজরাটে বিজেপির জয়েরই আভাস দিয়েছিল। টাইমস নাউ এর জরিপে বলা হয়েছিল বিজেপি একশো পনেরোটি বসবার স্থান পাবে। টিভি নাইন এর জরিপে বিজেপির একশো আটটি আসনে জয় পাওয়ার ইশারা দেওয়া হয়েছিল।

ইন্ডিয়া টুডের জরিপে আভাস দেওয়া হয়েছিল বিজেপি নিরানব্বই থেকে একশো তেরোটি বসবার স্থান পাচ্ছে। হিমাচল প্রদেশেও বিজেপি ঝড়েরই ইশারা মিলেছিল। টিভি নাইনের বুথ ফেরত জরিপে আভাস দেওয়া হয়, হিমাচল এবার কংগ্রেসের হাতছাড়া হবে। উনচল্লিশটি আসনে জিতবে বিজেপি। ইন্ডিয়া টুডের সমীক্ষায় বলা হয়েছিল বিজেপি পাবে একান্নটি আসন।

স্পন্সরেড আর্টিকেলঃ