আজ বৃহস্পতিবার, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

খোরশেদের অক্সিজেন সেবা

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বা উপসর্গ নিয়ে এমনকি স্বাভাবিক মৃত্যুতেও পরিবারের যখন কেউ এগিয়ে আসছিলেন না তখনই মানবিক সহায়তার হাত বাড়িয়েছে টিম খোরশেদ। একইসাথে ভর্তুকি মূল্যে ডিম, বিনামূল্যে সবজিসহ সরকারি ত্রাণ মানুষের মাঝে পৌছেঁ দিচ্ছে এই টিম।

এবার করোনা রোগীদের অক্সিজেন সাপোর্টও বাড়ি বাড়ি গিয়ে দিচ্ছে টিম খোরশেদ। ইতিমধ্যেই তারা কয়েকজনকে এ সেবা দিয়েছেন বলেও জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ। মঙ্গলবার গণমাধ্যমকে এ তথ্য জানান তিনি।

তিনি জানান, আমার স্ত্রী যখন আক্রান্ত হয়েছিলেন তখন অক্সিজেনের জন্য আমি অনেক বিড়ম্বনায় পড়েছিলাম। আইসোলেশনে থাকা অবস্থায় যাদের শ্বাসকষ্ট রয়েছে তাদের অক্সিজেন সাপোর্ট খুব বেশি প্রয়োজন। আর তাই আমরা আপাতত ৫টি সিলিন্ডার দিয়ে কার্যক্রম শুরু করলাম।ইতোমধ্যে তিনজন ব্যক্তিকে সিলিন্ডার দেওয়া হয়েছে।

আরো দুটিও চলে যাবে বিকেলের মধ্যে। এ কার্যক্রমে আমরা আরো সিলিন্ডার যুক্ত করবো। তবে একান্ত দরকার ছাড়া কাউকে সিলিন্ডার দেয়া সম্ভব হবে না। বাংলাদেশের মানুষ অতিসচেতন হতে যেয়ে দূর্যোগের মাঝে পড়েছে। অনেক বিত্তবানরা দরকার না থাকলেও বাড়িতে অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করে রাখছেন, যার ফলে কৃত্রিম সংকট তৈরি হচ্ছে।একটা অক্সিজেন সিলিন্ডারের মূল্য ৩০ হাজার টাকা, প্রতিদিন রক্ষণাবেক্ষন খরচ দুই হাজার টাকা। রক্তে অক্সিজেন সরবরাহ ৪০% এর নিচে নেমে গেলে তাকে ভেণ্টিলেশন দিতে হয়, যার ব্যয়ভার বহন করা সাধারণ মানুষের পক্ষে সম্ভব না।

স্পন্সরেড আর্টিকেলঃ