আজ বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কার বিরুদ্ধে কার লড়াই

গিয়াস উদ্দীনের কাধে নারায়ণগঞ্জ জেলা বিএনপির দায়িত্ব তুলে দেয়ার মাধ্যমে দলের হাইকমান্ড আবারও তাকে ফ্রন্ট লাইনে এনেছেন। এর নেপথ্যের কারণ আগামী জাতীয় নির্বাচন। কেননা, নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের সাথে নির্বাচনী লড়াইয়ে টক্কর দেয়ার সক্ষমতা রাখেন বিএনপির সাবেক এই সংসদ সদস্য।

যদিও বিগত নির্বাচনগুলোতে এই আসনে বিএনপির দলীয় মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় শিল্পপতি শাহ-আলমের নাম ছিলো। কিন্তু শাহআলম মাঠের রাজনীতিতে পোক্ত নন। তিনি আপাদমস্তক একজন ব্যবসায়ী। তাছাড়া, বিগত একাদশ জাতীয় নির্বাচনের আগেই স্থানীয় রাজনীতি থেকে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। তাই নেতাকর্মীদের স্রোত বহু বছর ধরে তার দিকে নেই।

অন্যদিকে, গিয়াস উদ্দিন বিএনপির নেতৃত্বে আসায় নেতাকর্মীরা এখন তার নেতৃত্বে বিএনপির ব্যনারে সমবেত হয়েছেন। তাই আগামী নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসন থেকে গিয়াস উদ্দিনই বিএনপির মনোনয়ন প্রাপ্ত হবেন এমনটা অনেকে হলফ করেই বলছেন।

বোদ্ধা মহল বলছেন, আওয়ামী লীগে শামীম ওসমান ও কাউসার আহমেদ পলাশের মধ্যে মনোনয়নের লড়াইয়ে যিনি জয়ী হবেন, তার সাথে ভোটের লড়াইয়ে দেখা যেতে পারে গিয়াস উদ্দিনকে।

তথ্য মতে, ২০০১ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ থেকে শামীম ওসমান ও বিএনপি থেকে গিয়াস উদ্দিন ভোটের লড়াইয়ে নামেন। ওই নির্বাচনে শামীম ওসমানকে বিপুল ভোটে পরাজিত করেন বিএনপির গিয়াস উদ্দিন। এখনো পর্যন্ত চার বার জাতীয় সংসদ সদস্য পদে নির্বাচন করা শামীম ওসমান তিনবার জয়ী হলেও একবারের পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছিলেন গিয়াস উদ্দিনের কাছেই। ঘুরে ফিরে আবারও সেই গিয়াস উদ্দিনই হতে পারেন আগামী নির্বাচনে শামীম ওসমানের প্রতিদ্বন্দ্বী।

প্রবীন রাজনীতিবীদরা বলছেন, ফতুল্লা সিদ্ধিরগঞ্জ নিয়ে গঠিত নারায়ণগঞ্জ-৪ আসনে এমনিতেই বিএনপির কর্মী সমর্থক বেশী। বিশেষ করে, ফতুল্লার প্রতিটি ইউনিয়নে বিএনপির ঘাঁটি রয়েছে। এই অঞ্চলে বিএনপির ভোটার সংখ্যাও তুলনামূলক বেশি। এখানে বিএনপির ভোট ব্যাংক রয়েছে। তাছাড়া, গিয়াস উদ্দিনের মত শক্ত, অভিজ্ঞ ও গ্রহনযোগ্যতা সম্পন্ন ব্যক্তিকে যদি বিএনপির মনোনয়ন দেয়া হয়, তাহলে বিএনপির সর্বস্তরের কর্মী-সমর্থকরা তার দিকেই ঝুঁকবে। তাই এবারের নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে তুমুল লড়াই হওয়ার সম্ভাবনা দেখছেন বোদ্ধা মহল।

স্পন্সরেড আর্টিকেলঃ