আজ বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কামাল লোহানীর মৃত্যুতে ত্বকী মঞ্চের শোক

সংবাদচর্চা অনলাইনঃ

ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বর্ষীয়ান সাংবাদিক, সংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর মৃত্যুতে শোক প্রকাশ করেছে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ।

শনিবার (২০ জুন) সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনের আহ্বায়ক রফিউর রাব্বি ও সদস্য সচিব হালিম আজাদ গভীর প্রকাশ করেছেন। সেই সাথে তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তারা।

১৯৫২ সালে ভাষা-আন্দোলন থেকে শুরু করে গণ-আন্দোলন, মুক্তিযুদ্ধ, গণতন্ত্রের আন্দোলন সহ দেশের ঐতিহাসিক সকল ঘটনায় রয়েছে তাঁর সক্রিয় অংশগ্রহণ। দেশে বিভিন্ন সময় অন্যায়, অবিচার, দুঃশাসন ও নিপীড়নে বিরুদ্ধে তিনি সব সময় সোচ্চার থেকেছেন। অন্যায়ের প্রতিবাদ করতে ছুটে বেড়িয়েছেন দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে। যুদ্ধাপরাধীদের বিচারের দাবেতে ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তিনি সব সময় ছিলেন সোচ্চার।

ত্বকী হত্যার বিচারের দাবিতে তিনি সর্বদা সোচ্চার ছিলেন। এ বিচারের দাবিতে ঢাকা ও নারায়ণগঞ্জে অনুষ্ঠিত প্রায় সকল আয়োজনে তিনি উপস্থিত থাকতেন। ত্বকীকে নিয়ে বিভিন্ন সময় সংবাদপত্রে নিবন্ধ প্রকাশ ও বিবৃতি প্রদানের  মাধ্যমে বিচার চেয়ে গেছেন। সব সময় তিনি সাহসের সাথে ও নির্ভয়ে তাঁর বক্তব্য প্রকাশ করতেন। নারায়ণগঞ্জে শিক্ষক শ্যামল কান্তিকে একজন দুর্জন সাংসদ কান ধরে উঠবস করালে তিনি নারায়ণগঞ্জে ছুটে এসেছিলেন। সে সাংসদকে কান ধরে উঠবস করতে বলেছিলেন।

১৯৬১ সালে আইয়ুব খানের বিরোধীতা উপেক্ষা করে রবীন্দ্র জন্মশতবার্ষিকী উৎযাপন, ছায়ানটের প্রতিষ্ঠা সহ দেশে সংস্কৃতির বিভিন্ন সংগ্রমে তিনি সক্রিয় থেকেছেন। বহুবার কারাবরণ করেছেন।

আমরা সংগ্রামী এ মানুষের প্রতি জানাই গভীর শ্রদ্ধা ও পরিবারের প্রতি সমবেদনা।

স্পন্সরেড আর্টিকেলঃ