আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা ঝুঁকিতে শ্রমিকরা

আ.শুভ, সংবাদচর্চা
নারায়ণগঞ্জ শহরের নিতাইগঞ্জের বিভিন্ন মিল, কারখানা ও ট্রাকে মালামাল লোড আনলোডর কাজে নিয়োজিত শ্রমিকদের নেই মাস্ক ও স্যানিটাইজার। ঝুঁকি নিয়ে পন্য উঠানামা করছেন তারা। এক সাথে কাজ করছে অনেকে। মালামাল উঠানোর সময় একজনের সাথে আরেক জনের র্স্পশ লাগছে। হাঁচি কাশি দিচ্ছে প্রকাশ্যেই। শ্রমিকরা বলছে মিল মালিকরা তাদের দেয়নি সুরক্ষা সামগ্রী।

রবিবার (২৯ মার্চ) বিকেলে সরেজমিনে শহরের নিতাইগঞ্জে মোড়, বংশাল রোড, তোলারামের মোড়সহ এসব সড়কের বিভিন্ন স্থানে কাজ করছে শ্রমিকরা। মিল থেকে মালামাল নিয়ে ট্রাকে উঠানো হচ্ছে। বেশিরভাগ শ্রমিকের মুখে নেই মাস্ক, তাদের হাতে নেই হ্যান্ড গ্লাবস। শ্রমিকরা একে অপরে কাছি কাছি থেকে কাজ করছেন।

সুরক্ষা সামগ্রীর ব্যাপারে শ্রমিকরা বলেন, কাজ না করলে না খেয়ে থাকতে হবে। অনেক শ্রমিকের চাকুরিও থাকবে না। তাই বাধ্য হয়ে কাজ করতে হচ্ছে। পন্য ওজন বেশি হওয়ায় একসাথে কয়েকজনকে কাজ করতে হয়। মিল মালিকরা তাদের সুরক্ষা সামগ্রী দেয়নি বলে জানান শ্রমিকরা।

এ বিষয়ে একজন মিল মালিক জানান, খাদ্য প্রস্তুতের মালামাল সারা দেশে বিক্রি হয় এখান থেকে। শ্রমিকরা কাজ করছে তাদের ইচ্ছাতে। তাদের মাস্কও পড়তে বলা হয়েছে। তবে মালিক সমিতি বা মালিকরা সুরক্ষা সামগ্রী দেয়া হয়নি বলেও তিনি জানান।
নারায়নগঞ্জ জেলা প্রশাসনের সূত্রে জানা গেছে, খাদ্য আমদানি, রপ্তানি ও বিক্রয়ের সাথে জড়িত মালিক, শ্রমিকসহ সবাইকে সুরক্ষা সামগ্রী ব্যবহার করতে বলা হয়েছে।

বিএইচ/এসএমআর

স্পন্সরেড আর্টিকেলঃ