আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ওদের বাদ পড়াটাও বিশ্ব রেকর্ড

ওদের বাদ পড়াটাও

ওদের বাদ পড়াটাও

নবকুমার:

নানা নাটকীয়তায় ভরপুর এবারের রাশিয়া বিশ্বকাপ। জার্মানি গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। খোঁড়াতে খোঁড়াতে দ্বিতীয় রাউন্ডে উঠেও বিদায় নিতে হয়েছে আর্জেন্টিনাকে। স্পেন বিদায় হয়ে গেছে বাজে খেলা উপহার দিয়ে। ব্রাজিল কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে বেলজিয়ামের কাছে হেরে। ওদিকে ইতালি এবারের বিশ্বকাপে জায়গাই পায়নি।

আর রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনা  ব্রাজিল, জার্মানি, ইতালি এবং আর্জেন্টিনাকে ছাড়াই সেমিফাইনালের চার দল নির্ধারণ হয়ে গেছে। বিশ্বকাপের শুরু ১৯৩০ সাল থেকে ২০১৪ বিশ্বকাপ পর্যন্ত এই চার দল ছাড়া বিশ্বকাপের সেমিফাইনাল হয়নি আগে কখনো।

এর আগের ২০ আসরের মধ্যে জার্মানি সর্বাধিক ১৩বার বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে। ব্রাজিল ১১বার সেমিতে পর্যন্ত গেছে। আর ইতালি বিশ্বকাপের সেমিফাইনালে গেছে মোট আটবার। সেখানে আর্জেন্টিনা সেমিফাইনাল খেলেছে মোট পাঁচবার। রাশিয়া ৮৮ বছর পর তাই বিশ্বসেরা এই চার দলের বাইরে সেমিফাইনাল দেখবে।

ব্রাজিল বিশ্বকাপ জিতেছে মোট পাঁচবার। জার্মানি ও ইতালি চারটি করে আটটি বিশ্বকাপ ঘরে তুলেছে। আর্জেন্টিনা ঘরে বিশ্বকাপ তুলেছে দু’বার। এর আগের ২০ আসরের মধ্যে ১৫টি শিরোপাই উঠেছে এই চার দলের হাতে। বাকি থাকে আর পাঁচটি বিশ্বকাপ। ওই পাঁচ বিশ্বকাপে ব্রাজিল, জার্মানি, ইতালি কিংবা আর্জেন্টিনা ফাইনাল জিততে না পারলেও কমপক্ষে সেমিফাইনালে গেছে। কিন্তু এবার রাশিয়ায় প্রথম ঘটেছে তার ব্যতিক্রম।

বিশ্বকাপের প্রথম আসর শুরু হয় ১৯৩০ সালে। সেবার বিশ্বকাপের ফাইনাল খেলেছিল আর্জেন্টিনা। পরের দুই আসরে ইতালি চ্যাম্পিয়ন হয়। তবে ১৯৩৮ বিশ্বকাপ আসরে ব্রাজিল প্রথম সেমিফাইনালে ওঠে এবং তৃতীয় স্থান অধিকার করে। এর মধ্যে আবার ১৯৭০ সালের মেক্সিকো বিশ্বকাপে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি এবং ইতালি বিশ্বকাপের আসরে অংশ নেয়। সেবার ব্রাজিল শিরোপা জেতে।

এরপর ১৯৭৮ সালে বিশ্বকাপ হয় আর্জেন্টিনায়। সেবার এই চার দলের তিনটিই সেমিতে ছিল। ১৯৭০ সালের পর এই চার দল একসঙ্গে আর সেমিতে উঠতে পারেনি। তবে ২০১৪ বিশ্বকাপে তিন দল আবার সেমিফাইনালে অংশ নেয়। এরমধ্যে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি ছিল সেমিফাইনালে।

বিশ্ব ফুটবলে যে সামাজ্যবাদের পরিবর্তন এসেছে তা এই চার দলের প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালের আগেই বাদ পড়া প্রমাণ করে। এছাড়া কৌশলের ম্যারপ্যাচে ছোট দল-বড় দলের ব্যবধানও কমিয়ে ফেলেছে রাশিয়া বিশ্বকাপ। সামনের বিশ্বকাপগুলোতে এমনটাই চলতে থাকবে নাকি সেরারা আবার তাদের আধিপত্যে ফিরে আসবে সেটা জানতে অবশ্য আরও চার বছর অপেক্ষা করতে হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ