আজ সোমবার, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

উনি মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার ৮ম প্রধানমন্ত্রী হিসেবে জাতীয়তাবাদী নেতা মুহিদ্দীন ইয়াসিনের নাম ঘোষণা করা হয়েছে। শনিবার মালয়েশিয়ার সংবিধানের ৪০(২)এ ও ৪৩(২) ধারা অনুযায়ী দেশটির রাজা পাহাংয়ের সুলতান আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ তাকে প্রধানমন্ত্রী ঘোষণা করেন।

মহিউদ্দিন ইয়াসিন মাহাথির মোহাম্মদ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। আগামীকাল রোববার (১ মার্চ) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় মুহিদ্দীন ইয়াসিনের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে মালয়েশিয়ার সংবাদ মাধ্যম দ্য স্টার।

মুহিউদ্দীনের শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পর্কিত একটি বিবৃতি আজ স্থানীয় সময় বেলা সাড়ে ৪ টার দিকে প্রকাশ করেছে ইস্তানা নেগারা রাজপ্রসাদ।

মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন বিবৃতিতে জানান, দেশটির রাজা সংসদের ২২১ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন।

এ কারণে মালয়েশিয়ার সংবিধান অনুসারে রাজা তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছেন বলে জানান রাজ পরিবারের মুখপাত্র।

মালয়েশিয়ার সংবিধানের ৪৩(২)(এ) ধারা অনুসারে, দেশটির রাজা বেশির ভাগ সংসদ সদস্যের আস্থাভাজন সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন।

গত ২৪ ফেব্রুয়ারি মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন রাজা।

এর আগে প্রধানমন্ত্রী বাছাইয়ে পার্লামেন্টের ২২২ এমপির সাক্ষাৎকার নেন রাজা। দুই দশক ধরেই ক্ষমতার লড়াইয়ে মুখোমুখি ছিলেন মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহীম। তবে আনোয়ার ইব্রাহীমকে পাশ কাটিয়ে প্রধানমন্ত্রী হলেন মুহিদ্দীন ইয়াসিন।

প্রসঙ্গত যে, সপ্তাহখানেক ধরেই মালয়েশিয়ার রাজনীতিতে টালমাটাল অবস্থা চলছে। গত সোমবার জোট সরকার ভেঙে দিয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহাথির। এরপরই তিনি ‘অন্তর্বর্তীকালীন’ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। তারপর এক ভাষণে তিনি জাতীয় সরকার গড়ার ইঙ্গিত দেন।

স্পন্সরেড আর্টিকেলঃ