আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলীরটেকে মেডিকেল অফিসার নেই ৫ বছর

সংবাদর্চচা রিপোর্ট:
নারায়ণগঞ্জ সদর উপজেলা আলীরটেক ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার নেই ৫বছর যাবত। এতে করে চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে ওই এলাকার মানুষ। সেই সাথে ঔষধ পাওয়া যায়না এমন অভিযোগও উঠেছে পরিবার কল্যান কেন্দ্রের বিরুদ্ধে। যার কারনে চিকিৎসার জন্য এলাকাবাসিকে বাধ্য হয়ে শহরে যেতে হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়,আলীরটেক ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রটি ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পাশে অবস্থিত। এলাকাবাসী প্রশ্ন তুলেছে, ইউনিয়ন চেয়ারম্যান মেম্বাররা কেন এসব অনিয়ম দেখেন না।
আলীরটেক গ্রামের হাসান নামে এক ব্যক্তি বলেন, আমাদের এই এলাকার স্বাস্থ্য সেবা কেন্দ্রে ৫ বছর হবে উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার নেই। এতে করে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছি আমরা সাধারণ জনগণ। এখানে আসলে ঔষধ পাওয়া যায়না ঠিক মত।

তার পাশেই সুফিয়া বেগম নামে একজনকে ঔষধ চাইলে পরিবার কল্যান কেন্দ্রের পরিদর্শিকা সুলতানা আক্তার বলেন, ৩ মাস যাবত আমাদের এখানে আমাশার ঔষধ নেই। তখন তিনি অন্য রোগের ঔষধ নিয়ে চলে যান। শাহ জালাল নামে এক ব্যক্তি বলেন, এখানে পুরুষদের ঔষধ দেয়া হয় না। পুরুষ মেডিকেল অফিসার না থাকায় আমরাও চিকিৎসা সেবা পাচ্ছি না। তিনি আরও জানান, সরকারি ঔষধ আমাদের এলাকার ফার্মেসিগুলোতে পাওয়া যায়।

আলীরটেক ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের পরিদর্শিকা সুলতানা আক্তার বলেন, আমি এখানে ৪ বছর যাবত এসেছি। এখানে এসে উপ-সহকারি মেডিকেল অফিসার পাইনি। এ পদে যদি কর্মকর্তা থাকতেন তাহলে এলাকাবাসি আরো সেবা পেত। ঔষধের বিষয়ে তিনি জানান, আমাদের এখানে খুব অল্প করে ঔষধ দেয়া হয়। যার জন্য আমরা সাবাইকে ঔষধ দিতে পারিনা। আজকে ৩ মাস যাবত আমাশয়ের ঔষধ নেই। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের এখান থেকে কোন ঔষধ বাহিরে বিক্রি হয় না। তবে আমি মানুষের মুখে শুনেছি এই এলাকার নুরুর ফার্মেসির দোকানে ঔষধ পাওয়া যায়। কিন্তু আমি গিয়ে পাইনি। তবে আমি চাই প্রশাসন থেকে তাকে জিজ্ঞাসা করা হউক সে সরকারি ঔষধ কোথায় পায়।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা পরিবার কল্যান কেন্দ্রের কর্মকর্তা বসির উদ্দিন বলেন,আলীরটেক ইউনিয়ন পরিবার কল্যান স্বাস্থ্য কেন্দ্রের উপ-সহকারি মেডিকেল অফিসার পদটি অনেকদিন যাবত খালি। আমরা আলীরটেক এবং বক্তাবলি ইউনিয়নের এই ২টি পদের জন্য জেলার ৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানকে জানিয়েছি। তিনি আলীরটেক ও বক্তাবলীতে এ পদে লোক দেয়ার জন্য ডিওলেটার দেন। সেই সুবাদে বক্তাবলিতে মেডিকেল অফিসার পেলেও আলীরটেকে তা পাইনি। তবে আশা করি আমরা দ্রত পেয়ে যাব।

নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) মাসুম বিল্লাহ বলেন, আলীরটেক ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের উপ-সহকারি মেডিকেল অফিসার পদে দ্রুত লোক নিয়োগের ব্যবস্থা করব। তা না হলে বিকল্প ব্যবস্থা করবো।

স্পন্সরেড আর্টিকেলঃ