আজ রবিবার, ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সেনা মোতায়েনে না.গঞ্জে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিশ্চিত হয়েছে: ডিসি

নিজস্ব প্রতিবেদক:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ করার লক্ষ্যে ২৪ ডিসেম্বর সোমবার নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রিটার্নিং অফিসারের তত্ত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনীসহ বিভিন্ন বাহিনীর সাথে আন্তঃবাহিনী সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

রিটার্নিং অফিসার রাব্বী মিয়া বক্তব্যে সকল বাহিনীর পারস্পরিক সমন্বয়ের উপর গুরুত্বারোপ করে বলেন, বিভিন্ন বাহিনীর ফোর্স মোতায়েনের ক্ষেত্রে যাতে ওভারলেপিং না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। আমাদের লক্ষ্য অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান করা। নির্বাচন পূর্ব আইন-শৃংখলা পরিস্থিতি স্থিতিশীল রাখা সহ জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা প্রতিপালন নিশ্চিতকরণে মাঠ পর্যায়ে কাজ করছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটগণ। বাংলাদেশ সেনাবাহিনী এ কর্মযজ্ঞে অংশগ্রহণ করায় দেশের মানুষের মধ্যে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা আরও দৃঢ় হয়েছে।’

মানুষের প্রত্যাশা মাফিক সেনাবাহিনীর কাজ করার প্রতি রিটার্নিং অফিসার গুরুত্বারোপ করেন।

জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার আরো বলেন, নারায়ণগঞ্জ জেলার অধীনস্ত ৫টি নির্বাচনী আসনেই নির্বাচনী আমেজ বিরাজ রয়েছে।  প্রতিদ্বন্দ্বি প্রার্থীগণ নির্বাচনী আচরণ বিধিমালা মেনে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সহিত তাদের নির্বাচনী প্রচারণা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার ক্ষেত্রে স্ব-স্ব বাহিনীর অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, নারায়ণগঞ্জ বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ জেলা। নির্বাচনকে পুঁজি করে কোন অপশক্তি যাতে নারায়ণগঞ্জের অগ্রযাত্রা ও মানুষের শান্তি ব্যাহত করতে না পারে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। দেশি-বিদেশি পর্যবেক্ষক এবং প্রিন্ট ও ইলেট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দের নির্বাচনের দায়িত্ব পালনে সহযোগিতা নিশ্চিত করতে হবে। তবে সংবাদ আহরণের কাজে নিয়োজিত সংবাদকর্মীদের সংশ্লিষ্ট আচরণ বিধি মেনে চলা আবশ্যক। 

সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার সেলিম রেজা বলেন, “সারাদেশে ৪২ হাজার কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হবে। অনেকগুলো সংগঠন একসাথে থাকলে খুবই প্রয়োজন হলো সমন্বয় যার মাধ্যমে নির্বাচনের চ্যালেঞ্জ পার হতে হবে। নারায়ণগঞ্জ এর রিটার্নিং অফিসার রাব্বী মিয়া অত্যন্ত দক্ষ। আমার বিশ্বাস তিনি একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নারায়ণগঞ্জ বাসীকে উপহার দিবেন।”

সভায় উপস্থিত ব্রিগেডিয়ার জেনারেল রাকিব বলেন “আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আমরা দায়িত্ব পালন করতে এসেছি। সেনাবাহিনীর প্রায় ৪০০ সদস্য নারায়ণগঞ্জ জেলায় দায়িত্ব পালন করবে। নারায়ণগঞ্জ জেলায় ৫টি ক্যাম্পে স্থাপন করা হয়েছে। “ইনস্ট্রাকশন রিগার্ডিং ইন এইড টু সিভিল পাওয়ার” অনুযায়ী রিটার্নিং অফিসারের পরামর্শে ও অন্যান্য বাহিনীর সাথে সমন্বয় করে জাতির প্রত্যাশা মেটাতে সেনাবাহিনী বদ্ধপরিকর।

বিজিবির সিও লে. কর্ণেল আল-আমিন বলেন, “আইন শৃংখলা স্থিতিশীল রাখতে নারায়ণগঞ্জ জেলায় ইতিমধ্যে দায়িত্ব পালন করছে বিজিবির প্রায় ৪৫০ সদস্য। অন্যান্য বাহিনীর সাথে সমন্বয় করে রিটার্নিং অফিসারের পরামর্শে বিজিবি তাদের উপর অর্পিত পবিত্র দায়িত্ব পালনে প্রতিজ্ঞাবদ্ধ।

র‌্যাব-১১ এর সিও কমান্ডার রাসেল আহমেদ জানান, র‌্যাব জঙ্গী দমন, মাদক নির্মূল ও সন্ত্রাস বিরোধী কর্মকান্ডের মাধ্যমে ইতিমধ্যে নারায়ণগঞ্জ তথা দেশবাসীর আস্থা অর্জন করেছে।

তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০১৮ অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ করার লক্ষ্যে নিয়মিত টহল , সকল বাহিনীর মধ্যে যৌক্তিক ও কার্যকর সমন্বয়, পরামর্শকরণ ও উদ্ভূত বিশেষ পরিস্থিতি মোকাবেলায় করণীয় বিষয়ে আলোকপাত করেন।

পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ বলেন, নির্বাচনকে ঘিরে জেলা পুলিশের কর্মযজ্ঞ শুরু হয়েছে অনেক আগে থেকেই। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে গৃহীত হয়েছে কর্ম-পদ্ধতি ও কৌশল। রিটার্নিং অফিসারের পরামর্শে ও অন্যান্য বাহিনীর সাথে সমন্বয় করে পবিত্র এ দায়িত্ব পালনে প্রয়োজনীয় সকল কর্ম সম্পাদনে জেলা পুলিশ বদ্ধপরিকর।