আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শেষ মুহূর্তে স্থগিত বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ এর উৎক্ষেপণ,

স্থগিত বঙ্গবন্ধু স্যাটেলাইট

স্থগিত বঙ্গবন্ধু স্যাটেলাইট

সংবাদচর্চা রিপোর্ট:

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১  মহাকাশে উৎক্ষেপণের  শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে। স্যাটেলাইটটির উৎক্ষেপণকারী সংস্থা স্পেসএক্স জানিয়েছে, ‘বঙ্গবন্ধু -১’ এর উৎক্ষেপণ ২৪ ঘণ্টা পিছিয়েছে।

বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, একেবারে শেষ মিনিটে স্থগিত করা হয় স্যাটেলাইটটির উৎক্ষেপণ।

স্পেসএক্স জানায়, আগামীকাল শনিবার রাত ২টা ১৪ মিনিট থেকে ৪টা ১৪ মিনিটের মধ্যে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।

এর আগে বাংলাদেশ সময় দিবাগত রাত ৩টা ৪৭ মিনিটের দিকে মহাকাশের দিকে যাত্রা শুরু করার কথা ছিল স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু -১’ এর। তবে একেবারে শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা কেপ ক্যানভেরাল উৎেক্ষপণ মঞ্চ থেকে স্যাটেলাইটটি যাত্রা শুরু করবে। মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে তা পাঠানো হবে।

এ ব্যাপারে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ফেসবুকে ৪টা ১৬ মিনিটের দিকে জানান, স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়টি শেষ মুহূর্তে কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত হয়। কম্পিউটার সব কিছু ঠিকঠাক না পেলে উৎক্ষেপণ স্থগিত করে দেয়। আজ মাত্র ৪২ সেকেন্ড আগে তা স্থগিত করা হয়।

সজীব ওয়াজেদ জয় জানান, স্পেসএক্স সবকিছু পরীক্ষা করবে এবং আগামীকাল একইসময়ে উৎক্ষেপণ করার চেষ্টা করবে। তিনি আরো জানান, রকেট উৎক্ষেপণের ক্ষেত্রে এটা খুবই স্বাভাবিক কারণ ঝুঁকি নেওয়া যায় না।

সরকার ২০১৫ সালে ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট প্রকল্প গ্রহণ করে এবং এটি নির্মাণে একই বছরের নভেম্বরে ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া কোম্পানির সঙ্গে ২৪৮ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর করে। স্যাটেলাইটের জন্য মোট ব্যয় দুই হাজার ৯৬৭ কোটি টাকা, এরমধ্যে এইচএসবিসি ঋণ হিসেবে এক হাজার ৫৮৫ কোটি টাকা সরবরাহ করছে।

যদিও বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট বিদেশ থেকে ক্রয় করা হয়েছে এবং এটি উৎক্ষেপণও বিদেশ থেকেই করা হবে তবে দেশ থেকেই এই স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ করা হবে।

স্যাটেলাইটটি নিয়ন্ত্রণের জন্য ইতিমধ্যেই গাজীপুরের জয়দেবপুরে এবং রাঙামাটির বেতবুনিয়ায় একটি করে নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ