আজ রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সোনারগাঁয়ে তাহেরপুর হাজী লাল মিয়া উচ্চ বিদ্যালয়ে অনিয়ম দুর্নীতি,শিক্ষার মান নিম্নমুখী

মাজহারুল ইসলাম,সোনারগাঁ ঃ নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নে তাহেরপুর হাজী লাল মিয়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষার তেমন কোন অগ্রগতি লক্ষ করা যায়নি। সারাদেশে শিক্ষা প্রতিযোগীতা মূলক ও অনুকরনীয় বিষয় হলেও সোনারগাঁয়ে ৩০ বৎসরের শিক্ষা ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ তাহেরপুর হাজী লাল মিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার বেহালদশা। এলাকাবাসীর অভিযোগ বিদ্যালয় পরিচালনা কমিটির অ-ব্যবস্থাপনায় দীর্ঘদিন ধরে চলমান অনিয়ম ও দুর্নীতির কারনে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দ্বারা বিদ্যালয় কমিটিতে এলাকার শিক্ষিত স্বজন, সুশীল সমাজের প্রকৃত অভিভাবক না থাকায়, শিক্ষকদের সমন্বয়হীনতায় দিনের পর দিন এই প্রতিষ্ঠানের শিক্ষার মান নিম্নমুখী  হয়ে পড়েছে। ১৯৮৭ সালে বিদ্যালয় প্রতিষ্ঠার শুরু থেকে এই শিক্ষা প্রতিষ্ঠানের গৌরব উজ্জল সম্মান ছিল নারায়ণগঞ্জ জেলা পর্যায়ে। দীর্ঘদিন যাবৎ বিদ্যালয় পরিচালনা কমিটির নির্বাচন বন্ধ থাকায়, একই কমিটির অধীণে দীর্ঘদিন বিদ্যালয় পরিচালিত হওয়ায় এবং কর্তৃপক্ষের নিরব ভূমিকা ও স্বেচ্ছাচারিতার কারনে শিক্ষা অবহেলার মূল কেন্দ্র বিন্দুতে পরিনত হয়েছে তাহের পুর হাজী লাল মিয়া উচ্চ বিদ্যালয় । যার ফলে ২০১৮ সালে অনুষ্টিতব্য এসএসসি পরীক্ষায় ফল বিপর্যয়ের আশঙ্কায় রয়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। সম্প্রতি নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহন করেছিল মোট ১৩০ জন শিক্ষার্থী। এর মধ্যে মাত্র ২৪ জন শিক্ষার্থী কৃতকার্য হয়। বাকী ১০৬ জন শিক্ষার্থী ফল বিপর্যয়ের মুখে পড়ে। অভিভাবক ও শিক্ষার্থীদের অভিযোগ, বিদ্যালয় পরিচালনা কমিটি ও শিক্ষকদের সমন্বয়ে অনিয়ম, দূর্ণীতির মাধ্যমে এসএসসির ফরম পূরনে বর্ধিত ফি আদায় করে আরো ৪৪ জন শিক্ষার্থীকে এবং ১০ জন শিক্ষার্থীকে বিশেষ ব্যবস্থায় ফরম পূরণে সুযোগ দেয়। বাকী আরো কমপক্ষে ৫২ জন শিক্ষার্থী ফরম পূরণে ব্যর্থ হয়ে অনিশ্চয়তার মাঝে রয়েছেন। এঘটনায় অভিভাবক মহল ও সুশীল সমাজে তৈরি হয়েছে প্রচন্ড ক্ষোভ, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে দেখা দিয়েছে চরম হতাশা।
স্থানীয় সূত্রে জানাগেছে, দীর্ঘদিন একই কমিটির হাতে বিদ্যালয় পরিচালনা, নিরক্ষর লোকজনের হাতে বিশেষ ক্ষমতা, প্রকৃত অভিভাবক সদস্য নয় তবুও সপদে বহাল থেকে বিদ্যালয় পরিচালনা করা। উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির কতিপয় সদস্যের, কিছু অসাধু শিক্ষককের এবং প্রভাবশালী দুষ্ট চক্রের স্বেচ্ছাচারিতার কারনে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দ্বারা বিদ্যালয়টি এখনও পরিচালনা করার ফলে শিক্ষারমান নিমূখী ও পরিবেশগত ভারসাম্য হারিয়ে ফেলেছে। চলমান অনিয়ম ও দুর্নীতির কারনে শিক্ষা প্রতিষ্ঠানটি তার অতীত গৌরব উজ্জল সম্মান ধরে রাখতে পারেনি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক সদস্য বলেন, জাকির হোসেন নামে একজন শিক্ষক প্রতিষ্ঠানের সভাপতিকে সমীহা করে বিভিন্ন সময় অনিয়ম, দূণীর্তি ও কোচিং বানিজ্যে লিপ্ত রয়েছেন। তার কারনে বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকরা কোনঠাসা হয়ে পড়েছেন। এবিষয়ে মুঠোফোনে বিদ্যালয়ের গর্ভনিং বোর্ডের সভাপতি আব্দুল হামিদের কাছে জানতে চাইলে কোন কথা না বলে ব্যস্ততার অজুহাতে মুঠোফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইফুল ইসলাম পাটোয়ারী বলেন, বিদ্যালয়ের কমিটি আমাদেরকে যেভাবে পরিচালনা করে তাদের মতামতের উপর ভিত্তি করেই আমাদের চলতে হয়।
সোনারগাঁ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম প্রধান জানান, গত কয়েকদিন পূর্বে তাহেরপুর হাজী লাল মিয়া উচ্চ বিদ্যালয় পরিদর্শনে গিয়েছিলাম। বিদ্যালয়টির শিক্ষার মান ও পরিবেশ সন্তোশজনক নয়। বর্ধিত ফি আদায়ের ব্যাপারে আমি মৌখিক ভাবে নিষেধ করেছি। বিদ্যালয়ের অনিয়ম ও দুর্নীতির বিষয়টি শুনেছি। তদন্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ