আজ সোমবার, ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সূবর্ণচরের ধর্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:

সমাজতান্ত্রিক মহিলা ফোরামের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী নোয়াখালী সুবর্ণচরে গনধর্ষনকারী আওয়ামী সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম।

গতকাল রোববার বিকালে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এসময় তারা নির্বাচন কেন্দ্রীক ধর্ষনের ঘটনায় দোষীদের অবিলম্বে গ্রেফতার করার দাবী ও এ ঘটনার তীব্র নিন্দা জানায়।

মানববন্ধনে বক্তারা বলেন, সরকার নিজের ইচ্ছে খুশী অনুযায়ী চলছে। গত ৩০ডিসেম্বর একটি প্রহসনের নির্বাচন দিয়ে তা তারা প্রমাণ করেছে। তার ওপর আবার নির্বাচনের দিন নোয়াখালীর সুবর্ণচরে ভোট দিতে গিয়ে ৪ সন্তানের জননীকে জোর পূর্বক নৌকা মার্কায় ভোট দিতে বলে। ভোট না দেয়ায় কিংবা তার প্রতিবাদ করায় সেদিন রাতে তার স্বামী-সন্তানদের বেধে রেখে সেই মহিলাকে গণধর্ষন করা হয়। গণতন্ত্র, মানবতা ও সভ্যতার স্বার্থে উন্নত রুচিবোধ ও সংস্কৃতি চেতনায় আলোকে নারী-পুরুষের সৌন্দর্যমন্ডিত মিলিত জীবন যাপন ও পরবর্তী প্রজন্মের মনুষ্যত্ব নিয়ে বেড়ে উঠার স্বার্থে আজ নারী-পুরুষের মধ্যকার অসাম-বৈষম্য বিলোম সময়ের দাবী। সেই দাবী পূরনের লক্ষে সকল প্রকার অসুস্থ্য মানসিকতা, প্রতিক্রিয়াশীল ধ্যান-ধারনা, ভোগবাদী প্রবণতা দূর করার জন্য একটি শক্তিশালী নারী সংগঠন, নারীমুক্তি আন্দোলন ও নারী পুরুষের মিলিত সংগ্রাম অপরিহার্য।

বক্তারা আরও বলেন, সুবর্নচরে ধর্ষিত সেই নারী এখনও হাসপাতালে আছেন। তার স্বামী মামলা করেছেন কিন্তু এজাহারে গণধর্ষণের নির্দেশদাতাকে অন্তর্ভুক্ত করেনি পুলিশ। পরবর্তীতে আন্দোলনের চাপে তাদের গ্রেফতার করা হয়। কিন্তু সবাইকে নয়। সমাজে নারীর মানবিক সম-অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষে ১৯৮৪ সালের ৫ জানুয়ারী বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ এর নারী সংগঠরন হিসেবে সমাজতান্ত্রিক মহিলা ফোরামের আতœপ্রকাশ ঘটে। দেশের অর্ধেক জনগোষ্ঠি নারী। নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা ছাড়া গণতান্ত্রিক সমাজ হয়না। শুধু অধিকারের কথা বলাই যথেষ্ট নয়, সমাজের আমূল পরিবর্তনের বিপ্লবী লড়াইয়ের পথে সার্বিক মুক্তি একদিন অর্জিত হবে।

এসময় মানবন্ধনে উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের আবু নাঈম খান বিপ্লব, জেসমিন আক্তার, সুলতানা আক্তার, রাজলক্ষী, মুন্নি সর্দার, শান্তমনি প্রমুখ।

স্পন্সরেড আর্টিকেলঃ