আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রদ্ধা আর ভালোবাসায় সুরঞ্জিসেন গুপ্তের ১ম মৃত্যুবার্ষিকী পালিত

সুরঞ্জিসেন গুপ্তের ১ম মৃত্যুবার্ষিকী পালিত

শ্রদ্ধা আর ভালোবাসায় সুরঞ্জিসেন গুপ্তের ১ম মৃত্যুবার্ষিকী পালিতসুরঞ্জিসেন গুপ্তের ১ম মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক:বর্ষীয়ান রাজনীতিবিদ, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের প্রথম মৃত্যুবার্ষিকী আজ সোমবার নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।

সুরঞ্জিসেন গুপ্তের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজধানী ও তার নিজ এলাকা সুনামগঞ্জে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করেছে।কর্মসূচির মধ্যে ছিলো  সুরঞ্জিত সেনগুপ্তের  স্মরণে আজ সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন সম্মুখে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের মোমবাতি প্রজ্জ্বলন । আর সুনামগঞ্জের ধিরাই উপজেলা আওয়ামী লীগ  সকাল ১১টায় শোক র‌্যালি, ১২টায় ধিরাই মহাশ্মশান ঘাটে শ্রদ্ধা নিবেদন এবং দুপুর ২ টায় স্মরণ সভার আয়োজন করে।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী সুরঞ্জিত সেনগুপ্ত ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদে ছিলেন অন্যতম কনিষ্ঠ সদস্য। স্বাধীন দেশের প্রথম সংসদসহ চার দশকের প্রায় সব সংসদেই নির্বাচিত হয়েছিলেন। ষাটের দশকের উত্তাল রাজনীতি থেকে উঠে আসা এই নেতা সর্বশেষ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন তিনি। সুরঞ্জিত সেন গুপ্ত দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদসহ মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলমন্ত্রী ছিলেন। সুরঞ্জিত সেনগুপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। সেন্ট্রাল ল’ কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন। ছাত্রজীবনে ছাত্র ইউনিয়নের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ভিপি প্রার্থী হয়েছিলেন।

১৯৬৭ সালে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) পিকিং ও মস্কো ধারায় দুই ভাগ হলে সুরঞ্জিত অধ্যাপক মোজাফফর আহমদের নেতৃত্বাধীন অংশে যোগ দেন। ১৯৭০-এর নির্বাচনে ন্যাপ থেকে বিজয়ী হন। পরে ন্যাপের ভাঙনের পর গণতন্ত্রী পার্টি প্রতিষ্ঠা করেন। ১৯৮৬ ও ১৯৯১- এর জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে জয়ী হন। খবর বাসস।

স্পন্সরেড আর্টিকেলঃ