আজ শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সরে দাঁড়ালেন বিল গেটস

অনলাইন রিপোর্ট:

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়িয়েছেন এর সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলা, স্বাস্থ্য, উন্নয়ন, শিক্ষা খাতসহ মানবহিতৈষী কাজে সময় দিতে চান জানিয়ে মাইক্রোসফটের বোর্ড থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন বিশ্বের অন্যতম ধনী এই ব্যবসায়ী।
অপর ধনাঢ্য ব্যবসায়ী ওয়ারেন বাফেটের কোম্পানি বার্কশায়ার হ্যাথাওয়ের পরিচালনা পর্ষদ থেকেও সরে দাঁড়িয়েছেন ৬৫ বছর বয়সী বিল গেটস।

বিশ্বখ্যাত সাময়িকী ফোবর্স-এর করা বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের পরই শীর্ষ দ্বিতীয় অবস্থানে রয়েছেন তিনি। বিল গেটসের সম্পদের পরিমাণ উল্লেখ করা হয় ১০ হাজার ৩৬০ কোটি মার্কিন ডলার। কম্পিউটারের সফটওয়্যার বানিয়ে তিনি এই সম্পদের পাহাড় গড়েন।

শৈশবের বন্ধু পল অ্যালেনকে সঙ্গে নিয়ে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন বিল গেটস। ২০১৮ সালে পল অ্যালেন মারা যান।

২০০৮ সালেই মাইক্রোসফটের দৈনন্দিন কার্যক্রম থেকে নিজেকে গুটিয়ে নেন তিনি। তবে কোম্পানিটির নেতৃত্বে ভিন্নভাবে জড়িত ছিলেন তিনি। এবার সর্বশেষ ঘোষণায় গেটস বলেন, ‘কোম্পানিটি আমার জীবনের কাজকর্মের গুরুত্বপূর্ণ একটি জায়গা। বিশ্বের কঠিন চ্যালেঞ্জগুলো মোকাবিলায় নিজের দায়িত্ববোধের জায়গাটাকে এখন গুরুত্ব দিতে চাই।’

প্রতিষ্ঠার এক বছরের মাথায় ১৯৮৬ সালে মাইক্রোসফট পাবলিক কোম্পানিতে রূপান্তর হয়। মাত্র ৩১ বছর বয়সে বিলিওনেয়ারে পরিণত হন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা।

স্পন্সরেড আর্টিকেলঃ