আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদচর্চা ও যুগের চিন্তার বিরুদ্ধে মামলায় অধিকারের নিন্দা

নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক সংবাদচর্চা ও যুগের চিন্তা পত্রিকার বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করায় উদ্বেগ প্রকাশ করে এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে মানবাধিকার সংগঠন ‘অধিকার’ নারায়ণগঞ্জ ইউনিট।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাতে ‘অধিকার’ নারায়ণগঞ্জ ইউনিট থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়- আমরা মনে করি, সংবাদপত্রের বিরুদ্ধে একের পর এক মামলা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী। মামলা দিয়ে মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ মেনে নেয়া যায় না। কিন্তু মামলা দিয়ে সংবাদপত্রের কণ্ঠরোধ করা যাবে না বলেও আমরা মনে করি।

আমরা বলতে চাই, সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের মানহানিকর বলে প্রতীয়মান হয় তাহলে সংশ্লিষ্ট পত্রিকায় প্রতিবাদ পাঠানো যেতে পারে। প্রতিবাদ না ছাপালে প্রতিবেদনের ব্যাখ্যা চেয়ে আইনজীবীর মাধ্যমে লিগ্যাল নোটিশ প্রদান করা যেতে পারে।

সেই ব্যাখ্যা যদি মনঃপুত না হয়, তখন প্রেস কাউন্সিলের শরণাপন্ন হওয়া যেতে পারে। কিন্তু তা না করে সরাসরি মামলা দায়ের গণমাধ্যমের জন্য হুমকি বলেই আমরা মনে করি।

দৈনিক সংবাদচর্চা ও যুগের চিন্তা সহ সাম্প্রতিক সময়ে নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত অন্যান্য পত্রিকার বিরুদ্ধে দায়ের করা মামলা নিশর্তে প্রত্যাহার করে নেয়ার অনুরোধ জানাচ্ছি।

স্পন্সরেড আর্টিকেলঃ