আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ অধ্যায় : সাবেক তথ্যপ্রতিমন্ত্রী আবু সাইয়িদ

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্ত বাংলাদেশের রাজনীতিতে

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্ত বাংলাদেশের রাজনীতিতে

নবকুমার:

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা পর আ.লীগ অভ্যান্তরিণ নেতৃত্ব সংকটে পড়ে এবং ১৯৮১ সালের ১৭ ই মে  দীর্ঘ নির্বাসন শেষে  শেখ হাসিনা বাংলার মাটিতে ফিরে আসেন যা বাংলাদেশের রাজনীতির ইতিহাসে গুরুত্বপূর্ণ অধ্যায় বলে জানিয়েছেন সাবেক তথ্য প্রতিমন্ত্রী ও আ.লীগ নেতা অধ্যাপক ড. আবু সাইয়িদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দৈনিক সংবাদচর্চাকে দেয়া সাক্ষাত কারে প্রবীন আ.লীগ নেতা ও  বঙ্গবন্ধুর উপর একমাত্র ডক্টরেট ডিগ্রী অর্জন কারি অধ্যাপক ড. আবু সাইয়িদ বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা আ.লীগের দায়িত্ব নেওয়ার পর থেকে আ.লীগের অভ্যান্তরীণ কোন্দল মেটাতে সক্ষম হয়েছে। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে শেখ হাসিনা আ.লীগের নেতাকর্মীদের উজ্জীবিত করে রেখেছেন।

শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের প্রশংসা করে অধ্যাপক সাইয়িদ বলেন,শেখ হাসিনার মাধ্যমে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে। তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশে বিপ্লব ঘটেছে। জঙ্গীবাদ সন্ত্রাসবাদ দমনে শেখ হাসিনা বিশ্বের রোল মডেল।

গণতন্ত্র প্রতিষ্ঠায় শেখ হাসিনার অবদানের কথা স্মরণ করে অধ্যাপক আবু সাইয়িদ বলেন, বাংলাদেশের গণতন্ত্র প্রতিষ্ঠায় শেখ হাসিনার অবদান ভুলবার নয়। শেখ হাসিনা স্বাধীনতা বিরোধী সামরিক শাসকদের বৃদ্ধআঙ্গুল  দেখি বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় অবিরাম সংগ্রাম করে যাচ্ছে।

বঙ্গবন্ধুর হত্যাকান্ড ও যুদ্ধাপরাধীদের  বিচারের কথা উল্লেখ করে অধ্যাপক আবু সাইয়িদ বলেন, শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলার মাটিতে বঙ্গবন্ধু হত্যার বিচার এবং যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে রায় কার্যকর করা হচ্ছে যা বাঙালিদের জন্য গুরুত্বপূর্ণ অধ্যায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বদেশ প্রত্যাবর্তনের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে অধ্যাপক আবু সাইয়িদ বলেন, স্বদেশ প্রত্যাবর্তনের পর থেকে ৩৮ বছরে প্রতিনিয়ত মৃত্যুকে আলিঙ্গন করে দীর্ঘ লড়াই-সংগ্রাম চালিয়ে শেখ হাসিনা আজ বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির ঐক্যের প্রতীকে পরিণত হয়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ