আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিশুস্বার্থ বিরোধী ১০ স্লোগান ‘না না না’

নিজস্ব প্রতিনিধি: বৃহস্পতিবার ২৬ অক্টোবর তখন বিকেল গড়িয়ে প্রায় সন্ধ্যা। নারায়ণগঞ্জ শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া শহীদ মিনারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে শিক্ষার্থীদের মিলনমেলা। সবার হাতেই একটি করে প্ল্যাকার্ড। শহীদ মিনারের বেদিতে তখন বরেণ্য ব্যক্তিদের উপস্থিতি। সামনের সারিতে থাকা বরেণ্য ও আর বিভিন্ন শ্রেণি পেশায় পোক্তদের হাতে একে এক করে মাইক যাচ্ছে। শিশু স্বার্থ বিরোধী একেকটি বিষয় উচ্চারণ করে তিনবার করে ‘না’ বলছেন। তাঁর সঙ্গে আরো বজ্রকণ্ঠে আওয়াজ উঠছে ওইসব ক্ষুদের কোমল কণ্ঠ থেকে। একেকটি বিষয়ে ‘না’ যেন ধারণ করছে আগামীর ভবিষ্যতদের মাঝে।

উপস্থিত অতিথি আর শিশুরাও মনে করছেন, দিনের আলো শেষে সন্ধ্যার আধার নামতেই এসব নেতিবাচক কাজ আর শব্দের যবানিকাপাত ঘটবে। ভোরের সিন্ধ আলোয় যেমন উদ্ভাষিত হয় দুনিয়া সেভাবেই নতুন আলোতে শিশু হত্যা, নির্যাতন রোধে আলোকিত এক শহর হয়ে উঠবে শীতলক্ষ্যার তীরের নারায়ণগঞ্জ।

খেলাঘর আসর নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে ব্যতিক্রম এ কর্মসূচীর আয়োজন করা হয়েছিল। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

জেলা খেলাঘরের সভাপতি রথীন চক্রবর্তীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন খেলাঘরের কেন্দ্রীয় চেয়ারপারসন প্রফেসর মাহফুজা, কেন্দ্রীয় প্রেসিডিয়াম মেম্বার লায়লা হাসান, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহবায়ক রফিউর রাব্বি, কেন্দ্রীয় কমিটির সম্পাদক জহিরুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা শিশুস্বার্থ বিরোধী কর্মকান্ড পরিহার করার দাবী জানান। বক্তব্য শেষে শহীদ মিনারের বেদিতে মঞ্চে সামনের সারিতে ১০জন শিশুর গায়ে প্ল্যাকার্ড ঝুলিয়ে দেওয়া। ১০টি আলাদা প্লেকার্ডে লেখা ছিল ‘ শিশুহত্যা শিশু নির্যাতন-না, পাঠ্যবই সহ সর্বস্তরে সাম্প্রদায়িকতা-না, নিপীড়নমূলক শিক্ষা-না, ছুটির দিনে লেখাপড়া-না, সহিংসতায় শিশুর ব্যবহার-না, খেলারমাঠ ও শহীদ মিনার বিহীন বিদ্যালয়-না, বাল্যবিবাহ-না, খাদ্যে ভেজাল-না, মাদক-না, মুক্তি সংগ্রামের ইতিহাস বিকৃতকরণ-না।’

পরে এসব শিশুদের পেছনে উপরোক্ত অতিথিদের পাশাপাশি ছিলেন নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের (আর্ট কলেজ) অধ্যক্ষ সামসুল আলম আজাদ, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) জেলার সমন্বয়ক নিখিল দাস, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাসুম, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি রোকনউদ্দিন, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহবায়ক রফিউর রাব্বী, কেন্দ্রীয় খেলাঘর আসরের চেয়ারপার্সন প্রফেসর মাহফুজা খানম, কেন্দ্রীয় সদস্য লায়লা হাসান, বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি লক্ষ্মী চক্রবর্তী প্রমুখ।

এসব অতিথিরা একেকজন ওই ১০টি ‘না’ শব্দের একটি শিশু স্বার্থ বিরোধী বাক্য বলে তিনবার করে ‘না’ উচ্চারণ করেন। ওই না এর সঙ্গে উপস্থিত সকলে বজ্রকণ্ঠে এর সমর্থন দেন।

স্পন্সরেড আর্টিকেলঃ