আজ শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রেলওয়ে ও রাজউক ভূমি অধিগ্রহণ করে গোপনে বিক্রি করে: রাব্বি

রেলওয়ে, রাজউকসহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠান বিভিন্ন সময় সরকারের প্রয়োজনের কথা বলে দেশের মানুষের কাছ থেকে ভূমি অধিগ্রহণ করে। কিন্তু সে প্রয়োজনে তা ব্যবহার না হলে তারা সেগুলো টেন্ডার করে অথবা গোপনে বিক্রি করে দিচ্ছে বলে মন্তব্য করেছেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির জ্যেষ্ঠ সহ সভাপতি রফিউর রাব্বি। তিনি বলেন, এইটি কোন ভাবে চলতে পারে না। জনগণের সম্পত্তি নাগরিক প্রয়োজনে ব্যবহার না করে এভাবে প্রশাসনের ছত্রছায়ায় লুটপাট হতে দেয়া যায় না।

শনিবার সকালে নারায়ণগঞ্জ নাগরিক কমিটির উদ্যোগে নগরের ১নং রেল গেটের সামনে রেলওয়ের ভূমি আত্মসাতের প্রতিবাদে আয়োজিত এক মানবন্ধনে সভাপতির বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি।

সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জহিরুল ইসলামের সঞ্চালনায় জ্যেষ্ঠ সহ সভাপতি রফিউর রাব্বির সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি সানোয়ার তালুকদার সিপিবি নারায়ণগঞ্জ জেলা সভাপতি হাফিজুল ইসলাম, বাসদ জেলা সদস্য সচিব আবু নাইম খান বিপ্লব, ওয়ার্কার্স পার্টি জেলা সভাপতি হাফিজুর রহমান, গণসংহতি নারায়ণগঞ্জ জেলার সংগঠক অঞ্জন দাস, ন্যাপ মহানগরের সহ সভাপতি গবিন্দ সাহা, উক্ত এলাকার মন্দিরের সাধারণ সম্পাদক শান্তিরঞ্জন দে প্রমূখ।

অনুষ্ঠানে রফিউর রাব্বি বলেন, রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তা দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জের কিছু ভূমিদস্যদের সাথে আতাত করে রেলওয়ের ভূমি আত্মসাতের প্রক্রিয়া চালিয়ে আসছে। ১নং রেলগেটের সাথে ৪৭ হাজার ২০০ বর্গফুট ভূমিটি ১০ বছর আগে রেলওয়ে কল্যাণ ট্রাস্ক সংগঠনের নামে বরাদ্দ নিয়ে মার্কেট তৈরী করে আত্মসাতের উদ্যোগ নিয়েছিল। তখন এর বিরুদ্ধে নারায়ণগঞ্জে নাগরিক আন্দোলন শুরু হলে, সে আন্দোলন দমাতে টিআরসেল, গুলি সহ বিভিন্ন ঘটনা এখানে ঘটেছে। আন্দোলন দমাতে ব্যর্থ হয়ে এক সময় রেল কর্তৃপক্ষ মার্কেট নির্মাণের পকল্প বন্ধের ঘোষণা দিয়েছিল। কিন্তু আজকে আবার রেল কর্তৃপক্ষ সেই কল্যাণ ট্রাস্টের নামে মার্কেট তৈরী করে সে জায়গা আত্মসাতের উদ্যোগ নিয়েছে। আমরা দ্রুত এ উদ্যোগ বন্ধের ও সে অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

মানবন্ধনে অন্য বক্তারা বলেন, নিয়ম অনুযায়ী অধিগ্রহণকৃত ভূমি সে প্রয়োজনে তা ব্যবহার না হলে তা যার কাছ থেকে অধিগ্রহণ করা হয়েছে তাকে অথবা স্থানীয় পৌরসভা বা সিটি কর্পোরেশনের কাছে স্থানীয় প্রয়োজনে ব্যবহারের জন্য ফেরত দিবে; কিন্তু কোন ভাবেই তা বিক্রয় করা যাবে না। আমরা বরা-বর বলে এসেছি নারায়ণগঞ্জে অবস্থিত রেলওয়েসহ সকল সরকারী প্রতিষ্ঠানগুলোর ভূমি নারায়ণগঞ্জের মানুষেরই ভূমি। এ সব নারায়ণগঞ্জের মানুষের কাছ থেকে বিভিন্ন সময় অধিগ্রহণ করা হয়েছে। জায়গা অভাবে যখন এখানে উন্নত বিশ্ববিদ্যালয, মেডিকের কলেজ সহ অনেক কিছুই করা যাচ্ছে না তখন এ ধরণের লুটপাট চলতে পারে না।

স্পন্সরেড আর্টিকেলঃ