আজ বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭৩ বছরের রেকর্ড ভাঙলেন স্মিথ

এক বছর নিষিদ্ধ থাকার পরেও রেকর্ড গড়া থেমে নেই স্টিভেন স্মিথের। এবার তিনি টেস্ট ক্রিকেটে দ্রুততম ৭০০০ রানের মালিক হয়ে গেলেন! শনিবার অ্যাডিলেডে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে দ্রুততম সাত হাজার রানে পৌঁছেন অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক। এর সঙ্গে ভেঙে যায় ৭৩ বছরের পুরনো রেকর্ড। ১৯৪৬ সালে ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড ১৩১ ইনিংসে টেস্টে ৭০০০ রানের মাইলফলক ছুঁয়ছিলেন। স্মিথ সেই মাইলফলকে পৌঁছতে নিয়েছেন ১২৬ ইনিংস।

৩০ বছর বয়সী স্মিথ শনিবার অ্যাডিলেডে মোহাম্মদ মুসার বলে এক রান নিয়ে পৌঁছন এই কীর্তিতে। দ্রুততম ৭০০০ রানের তালিকায় স্টিভ স্মিথ, ওয়ালি হ্যামন্ডের পর রয়েছেন ভারতের সাবেক ওপেনার বীরেন্দ্র শেবাগ। বিধ্বংসী এই ওপেনার নিয়েছিলেন ১৩৪ ইনিংস। ভারতের ব্যাটিং লিজেন্ড শচীন টেন্ডুলকারের লেগেছিল ১৩৬ ইনিংস। এই ইনিংসে স্মিথ একইসঙ্গে টপকে গেছেন স্যার ডন ব্র্যাডম্যানের টেস্টে ৬৯৯৬ রানকে। তবে কিংবদন্তি ব্যাডম্যানকে তার জন্য খেলতে হয়েছিল মাত্র ৫২ টেস্ট এবং ৮০ ইনিংস।

ম্যাচের সংখ্যাতেও অজি কিংবদন্তিকে ছাপিয়ে গেছেন স্মিথ। এই রান টপকে যেতে তার সময় লেগেছে ৭০ টেস্ট এবং ১২৬ ইনিংস। কয়েক মাস আগে ইংল্যান্ডে অ্যাশেজের সময় থেকেই স্মিথ ফর্মের তুঙ্গে রয়েছেন। সেই সিরিজে সাত ইনিংসে ৭৭৪ রান করেছিলেন স্মিথ। যার পর ক্রিকেটমহলে অনেকেই তাকে ব্র্যাডম্যানের পরে টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা হিসেবে চিহ্নিত করেন। প্রথম ইনিংসে অবশ্য বড় রান পাননি স্মিথ। ব্যক্তিগত ৩৬ রানে শাহিন শাহ আফ্রিদির বলে আউট হন তিনি। তবে ডেভিড ওয়ার্নারের অপরাজিত ট্রিপল সেঞ্চুরিতে অস্ট্রেলিয়া বিশাল সংগ্রহ গড়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ