আজ বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাশিয়া বিশ্বকাপে জঙ্গিদের হুমকি,নিরাপত্তা নিয়ে কড়াকড়ি

রাশিয়া বিশ্বকাপে জঙ্গিদের হুমকি

রাশিয়া বিশ্বকাপে জঙ্গিদের হুমকি

সংবাদচর্চা রিপোর্ট:

আর মাত্র কয়েক দিন পর পর্দা উঠছে ফুটবলের সর্ব বৃহৎ আসর বিশ্বকাপ ফুটবলের । এবারের বিশ্বকাপ ফুটবলের ২১ তম আয়োজক দেশ রাশিয়া।  খুব শীঘ্রই শুরু হবে ৩২ টি দেশের নিজেদের সেরা প্রমাণের যুদ্ধ। স্বাভাবিকভাবেই স্টেডিয়ামে খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তৎপর কতৃপক্ষ।

তবে বাড়তি উদ্বেগের কারণ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন থেকে একের পর এক আসছে হুমকি। সেসব হুমকির বিপক্ষে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্বকাপের স্টেডিয়ামে কিছু জিনিস বহন করা নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ।

নিষিদ্ধ ঘোষিত এসব বস্তুর মধ্যে রয়েছে যেকোনো ধরনের জন্তু, সেলফি স্টিক, স্কেটবোর্ড, স্কুটার, বিয়ার, খাবার, ছুড়ি, বন্দুক, স্প্রে, ছাতা ও ক্যান। এসব জিনিস দিয়ে স্টেডিয়ামে আগত অন্যান্য দর্শকদের ক্ষতি করা সম্ভব উল্লেখ করে নিষিদ্ধ করে আয়োজকেরা। আগত দর্শনার্থীদের জন্য স্টেডিয়ামে ঢোকার মুখেই বডি স্ক্যানার এবং এক্স-রে মেশিন থাকবে। অনাকাঙ্ক্ষিত ও অপ্রীতিকর কিছু হলেই সাথে সাথে আয়োজক কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবে।

এছাড়াও যেকোনো ধরনের আগ্নেয়াস্ত্র, বুলেট প্রুফ জ্যাকেট, দেহ রক্ষার ভারী সরঞ্জাম, মার্শাল আর্টে ব্যবহৃত যেকোন বস্তু, বন্দুক, ছুড়ি, গ্রেনেড এবং অন্যান্য তেজস্ক্রিয় বস্তুও স্টেডিয়ামে নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছে কতৃপক্ষ।

এবারের রাশিয়া বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্বে থাকা অন্যতম মুখ্য কর্তা দানিল তিমিন বলেন, ‘ স্টেডিয়ামে আগত অতিথিরা ব্যাগ আনতেই পারে। তবে সেটি যাতে ছোট হাত ব্যাগের চেয়ে বড় না হয়। কারণ বড়সড় কোনো ব্যাগ বা অনাকাঙ্ক্ষিত কোনো বস্তু নিয়ে আপনি মাঠে প্রবেশ করতে পারবেন না। একান্তই প্রয়োজনীয় কিছু আনতে হলে জিনিসগুলো মাঠের বাইরে কোথাও নিরাপদে রেখে আসতে হবে।’

এই কর্মকর্তা পরামর্শ দেন ম্যাচ শেষে যদি দর্শকদের অন্য শহরে ভ্রমণ করার তাড়া থাকে, তবে জিনিসপত্রগুলো যাতে রেলস্টেশনেই রেখে আসে। কারণ সেখানেই নিরাপদেই থাকবে মূল্যবান এবং প্রয়োজনীয় দ্রব্যাদি।

 

স্পন্সরেড আর্টিকেলঃ