আজ বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রমজানে দ্রব্যমূল্যের বৃদ্ধি রোধে বাজারে জেলা প্রশাসন

প্রেস বিজ্ঞপ্তি:

পবিত্র রমজানে দ্রব্যমূল্যের বৃদ্ধি রোধে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন বাজার মনিটরিং করছে। প্রত্যেকটা বাজারেই মনিটরিং করা হবে। শনিবার রমজান  উপলক্ষে জেলা প্রশাসন নারায়ণগঞ্জ কর্তৃক দ্রব্যমূল্যের বৃদ্ধি রোধে নিয়মিত বাজার মনিটরিয়ের অংশ হিসেবে দ্বিগুবাবুর বাজার এবং খাজাবাজারে সহকারি কমিশনার(ভূমি) সদর  হাসান বিন আলী ও সহকারী কমিশনার(ভূমি) সিদ্ধিরগঞ্জ রাজস্ব সার্কেল  রেজা মোহাম্মদ গোলাম মাসুম কর্তৃক বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

এসময় দ্রব্যমূল্যের তালিকা না থাকা, অসম্পূর্ণ মূল্য তালিকা, তালিকায় নির্ধারিত মূল্যে বিক্রয় না করা বা নির্ধারিত মূল্যের বেশি রাখা ইত্যাদি অভিযোগে বিভিন্ন দোকানিকে মোট ৩০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

এসময় অনেক দোকানি ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে তাদের দোকান বন্ধ করে দিতে থাকে, কেউ কেউ দোকান খোলা রেখেই পালিয়ে যায়। উল্লেখ্য, ম্যাজিস্ট্রেটগণ দোকানীদের শারীরিক দূরত্ব বজায় রেখে ক্রেতা সাধারণের কেনাকাটার স্বার্থে তিন থেকে ছয়ফুট দুরত্বে গোল সাদা দাগ দেবার জন্যে অনুরোধ করেন এবং মেগাফোনে/ হ্যান্ড মাইকে সামাজিক দুরত্ব বজায় রাখার জন্যে প্রচারণা চালান।

এছাড়া গত ২৪ এপ্রিল শুক্রবার উপজেলা প্রশাসনের পক্ষে কুতবপুর ইউনিয়নের তিনটি বাজারে সামাজিক/ শারীরিক দুরত্ব নিশ্চিত করে উন্মুক্ত স্থানে স্থানান্তর যৌথভাবে নিশ্চিত করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সদর হাসান বিন আলী এবং সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  মোঃ আজিজুর রহমান ।

ফতুল্লা থানাধীন কুতুবপুর ইউনিয়নের শাহী বাজার, বউ বাজার ও পাগলা বাজারে স্থানীয় মেম্বার ও বাজার কমিটির সহায়তায় পার্শ্ববর্তী খালি জায়গায় স্থানান্তর করে প্রতিটি দোকান কমপক্ষে ৬ থেকে ১২ ফুট দুরত্বে বসানোর ব্যবস্হা গ্রহণ করা হয়েছিল।

শনিবার ২৫ এপ্রিল  বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায়  ভুইগড় এবং দেলপাড়া বাজারে স্থানান্তরকার্যক্রম ও সামাজিক দুরত্ব বজায় রাখা মনিটরিং করা হয়। এ সময় সরকারী আদেশ অমান্য করায় দন্ডবিধি, ১৮৬০ ও পবিত্ররমজানে অধিক মূল্য ধার্য্য করায় ভোক্তা অধিকার আইন, ২০০৯ এর বেশ কয়েকটি ধারায় মোবাইল কোর্ট পরিচালনা করে ৫টিমামলায় মোট ২০,০০০/- টাকা জরিমানা করা হয়। অর্থদন্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আজিজুর রহমান।

উল্লেখ্য, শনিবার সকালে জাস্ট এপ্যারেলসে বেতন ভাতার দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ দেখালে জেলা প্রশাসনের পক্ষে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নারায়ণগঞ্জ সদর ও রাজস্ব সার্কেল সিদ্ধিরগঞ্জের হসক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এ সময় মালিকপক্ষ, কলকারখানা উপমহাপরিচালক, কলকারখানা পরিদর্শক, এবং শ্রমিক নেতাদের সাথে কথা বলে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ শ্রমিকদের বেতন ভাতা আগামি ৩০/০৪/২০২০ এর মধ্যে সরকারি নির্দেশ মেনে রকেট একাউন্টের মাধ্যমে পরিশোধ করা হবে বলে শ্রমিকদের আশ্বস্ত করেন  এবং বেতন উল্লেখিত তারিখে পরিশোধ করা না হলে জাস্ট এপ্যারেলসের বিরুদ্ধে আইনগত ও প্রশাসনের পক্ষ থেকে বিধি অনুযায়ী ব্যাবস্থা গ্রহণ করা হবে বলে শ্রমিকদের শান্ত করেন।

স্পন্সরেড আর্টিকেলঃ