আজ রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

জেনে নিন যে কারণে খালেদার সাজা কম হলো

যে কারণে খালেদার সাজা কম হলো

জেনে নিন যে কারণে খালেদার সাজা কম হলো যে কারণে খালেদার সাজা কম হলো

নিজস্ব প্রতিবেদক:

বয়স বিবেচনায় বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে সাজা কম দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান। আজ বৃহস্পতিবার দুপুর ২টার দিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করা হয়।

এ সময় বিচারক বলেন, এ মামলার প্রধান আসামি খালেদা জিয়ার বয়স বিবেচনায়  তাঁকে সাজা কম দেওয়া হলো। তিনি আরো বলেন, ‘১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কিছু বিষয় বিবেচনায় নিয়েছি। সেগুলো হলো ১৯৯১ সাল থেকে ১৯৯৩ পর্যন্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে হিসাব খুলেছিল কি না। দ্বিতীয়ত, ব্যাংক অ্যাকাউন্টে  চার কোটি ৪৪ লাখ টাকা জমা হয়েছে কি না; এ ট্রাস্টের নামে টাকা আনা হয়েছে কি না। প্রাইম ব্যাংকের মাধ্যমে আত্মসাতের টাকা উত্তোলন করা হয়েছে কি না।’ বিচারক আরো বলেন, আসামি শরফুদ্দিন আহমেদ ও কাজী সলিমুল হক কামাল এফডিআরের মাধ্যমে এসব টাকা উত্তোলন করেছেন কি না। এসব বিবেচনায় নেওয়ার পর আদালত দেখেছেন আসামিপক্ষ তাদের অভিযোগ মিথ্যা প্রমাণ করতে পারেনি। অপরপক্ষে, প্রসিকিউশন (রাষ্ট্রপক্ষ) তাদের অভিযোগ প্রমাণ করতে পেরেছে। আদালত অপরাধ হিসেবে আমলে দণ্ডবিধির ৪০৯ ধারা অনুযায়ী পাঁচ বছর সশ্রম কারাদণ্ড, তারেক রহমানসহ পাঁচজনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন।’

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছর, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

স্পন্সরেড আর্টিকেলঃ