আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যেসব দেশের চেয়ে বাংলাদেশের টাকার বেশি

যেসব দেশের চেয়ে বাংলাদেশের টাকার বেশি

যেসব দেশের চেয়ে বাংলাদেশের টাকার বেশি

নবকুমার:

বিদেশে ভ্রমনে বা ব্যবসার কাজে গেলে  মানি এক্সচেঞ্জ জরুরি বিষয়। পৃথিবীর অনেক দেশের চেয়ে বাংলাদেশের মুদ্রার মান বেশি। আসুন জেনে নেওয়া যাক পৃথিবীর কোন কোন দেশের চেয়ে বাংলাদেশের মুদ্রার মান বেশি।

শ্রীলঙ্কা

সার্কভুক্ত দেশ শ্রীলঙ্কায় বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ১ দশমিক ৯২ শ্রীলঙ্কান রুপি। দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্র ‌‘পার্ল অব ইন্ডিয়ান ওশান’ বা ‘ভারত মহাসাগরের মুক্তা’ নামেও পরিচিত।

নেপাল

হিমালয়কন্যা নেপাল। এটি এমন এক জনপদ যেখানে দুনিয়ার সর্বোচ্চ উচ্চতম পবর্তশৃঙ্গ মাউন্ট এভারেস্ট অবস্থিত। ফলে পর্বতারোহনের জন্য প্রতি বছর দেশটিতে ভিড় করে দুনিয়ার বিভিন্ন প্রান্তের বিপুলসংখ্যক পর্যটক। তবে নেপালি রুপির দাম অনেক কম। বাংলাদেশি ১ টাকার বিনিময়ে ১ দশমিক ৩৪ নেপালি রুপি পাবেন আপনি। কাজেই বাংলাদেশি ১০ হাজার টাকা পকেটে থাকলে মিলে যাবে ১৩ হাজার ৪১৭ টাকা।

ইরান

মধ্যপ্রাচ্যের আঞ্চলিক রাজনীতিতে প্রভাবশালী দেশ ইরান। সেখানে বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ৫৭১ দশমিক ৭২ ইরানিয়ান রিয়াল। পারস্য উপসাগরের তীরে অবস্থিত ইরান বিশ্বের সবচেয়ে পর্বতময় দেশগুলোর একটি। এই রাষ্ট্রে রয়েছে এশিয়ার অন্যতম সুউচ্চ পর্বতশৃঙ্গ দামভান্দ। দেশটিতে বিশ্বের অন্যতম বৃহৎ খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার আছে। পারস্য উপসাগরের অন্যান্য তেলসমৃদ্ধ দেশের মতো ইরানেও তেল রফতানি অর্থনীতির মূল চালিকাশক্তি। তবে যুক্তরাষ্ট্রের আরোপিত অবরোধ দেশটির অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে।

ইরাক

প্রাচীন মেসোপটেমিয়া সভ্যতার দেশ ইরাক। বাংলাদেশি ১ টাকার বিনিময়ে সেখানে পাওয়া যায় ১৪ দশমিক ২২ ইরাকি দিনার। যুদ্ধবিধ্বস্ত ইরাকে পর্যটন শিল্প স্থবির হয়ে পড়লেও দেশটিতে পর্যটকদের জন্য অনেক আকর্ষণীয় স্থান রয়েছে। দেশটির সামারা শহর ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য স্থাপনার একটি। সেখানকার প্রত্নতাত্ত্বিক স্থানগুলোতে প্রায় ৭ হাজার বছরের পুরনো সংস্কৃতির সন্ধান পাওয়া গেছে। এসবের মধ্যে মূলত মৃৎশিল্পের নিদর্শনই বেশি। আব্বাসীয় খলিফারা অষ্টম শতকে বাগদাদ থেকে রাজধানী সামারায় সরিয়ে নেন। ফলে অনেক নতুন স্থাপত্যের সৃষ্টি হয় ইরাকে।

আলবেনিয়া

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ আলবেনিয়ায় বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ১ দশমিক ৩২ আলবেনিয়ান লিক। সমৃদ্ধ ইতিহাসের দেশটি বিভিন্ন সময়ে রোমান, বাইজেন্টাইন ও উসমানীয় খিলাফতের অধীনে শাসিত হয়েছে। দুই ডজনেরও বেশি আলবেনীয় বংশোদ্ভূত ব্যক্তি অটোমান সুলতানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

আলজেরিয়া

ভূমধ্যসাগরের তীরে অবস্থিত আলজেরিয়া হলো আফ্রিকা মহাদেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র। দেশটির একটি বড় অংশই সাহারা মরুভূমিতে অবস্থিত। আলজেরিয়ায় বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ১ দশমিক ৪২ আলজেরিয়ান দিনার।

আলজেরিয়ার সংখ্যাগরিষ্ঠ মানুষ মুসলিম ও আরবিভাষী। ফ্রান্সের সাবেক এই উপনিবেশটিতে ফরাসি ভাষাও প্রচলিত রয়েছে।

অ্যাঙ্গোলা

মধ্য আফ্রিকার দেশ অ্যাঙ্গোলায় বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ৩ দশমিক ২৩ অ্যাঙ্গোলান কানজা। আটলান্টিক মহাসাগরের তীরে অবস্থিত দেশটিতে ১৯৭৫ সাল পর্যন্ত পর্তুগালের উপনিবেশ ছিল।

আর্মেনিয়া

পশ্চিম এশিয়ার দেশ আর্মেনিয়ায় বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ৫ দশমিক ৭৭ আর্মেনিয়ান ড্রাম। ১৯৩৬ সালে দেশটি আর্মেনীয় সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রে পরিণত হয়। ১৯৯১ সালের ২১ সেপ্টেম্বর সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে স্বাধীনতা ঘোষণা করে এই রাষ্ট্র।

কম্বোডিয়া

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ায় বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ৪৮ দশমিক ৫৯ কম্বোডিয়ান রিয়েল। ১৯৫৩ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভ করে দেশটি। কম্বোডিয়ার উত্তর-পূর্বে লাওস, পূর্বে ও দক্ষিণ-পূর্বে ভিয়েতনাম, পশ্চিম ও উত্তর-পশ্চিমে থাইল্যান্ড এবং দক্ষিণ-পশ্চিমে রয়েছে থাইল্যান্ড উপসাগর।

কেপ ভার্দে

সংগীত, সংস্কৃতি ও সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত আফ্রিকার দেশ কেপ ভার্দে। সেখানে বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ১ দশমিক ১৬ কেপ ভার্দেয়ান ইস্কুডো।

চিলি

দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ৭ দশমিক ৯৮ চিলিয়ান পেসো। চিলির রাজধানী সান্তিয়াগোকে একটি আঞ্চলিক অর্থনৈতিক কেন্দ্র হিসেবে বিবেচনা করা হয়।

ইয়েমেন

মানব ইতিহাসের অন্যতম প্রাচীন বসতি মধ্যপ্রাচ্যের ইয়েমেন। দেশটিতে বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ২ দশমিক ৯৯ ইয়েমেনি রিয়াল। তবে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের কয়েক বছরের সামরিক আগ্রাসনে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে এই রাষ্ট্রে।

লেবানন

ভূমধ্যসাগরের উপকূলে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যমণ্ডিত দেশ লেবানন। সেখানে বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ১৮ দশমিক ২ লেবানিজ পাউন্ড। লেবাননের সরকারি ভাষা আরবি। এছাড়া আন্তর্জাতিক যোগাযোগের জন্য ব্যবহার হয়ে থাকে ফরাসি ভাষা।

উজবেকিস্তান

মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানে বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ৯৩ দশমিক ১ উজবেকিস্তানি সম। হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যমণ্ডিত দেশটি পর্যটকদের কাছে আকর্ষণীয় গন্তব্য।

বুরুন্ডি

পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডিতে বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ২১ দশমিক ৩ বুরুন্ডিয়ান ফ্রাঙ্ক।

ভিয়েতনাম

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে বাংলাদেশি ১ টাকার বিনিময়ে পাওয়া যাবে ২৭৮ দশমিক ১৩ ভিয়েতনামিজ ডং।

স্পন্সরেড আর্টিকেলঃ