আজ সোমবার, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মৃত্যু নিয়ে ঝুলছে

বিশেষ প্রতিবেদক
করোনাভাইরাসের সংক্রমন থেকে বাঁচতে নারায়ণগঞ্জ লডডাইন করেন প্রশাসন । এরই মধ্যে মাহে রমজান চলে আসায় নানা ধরনের খাদ্য চাহিদা বেড়েছে। রান্নার কাজে ব্যবহার করার জন্য বেড়েছে সিলিন্ডার গ্যাসের চাহিদা। তবে বিক্রেতারা সিলিন্ডার গ্যাস পরিবহন ও সংরক্ষনের নিয়মনীতি মানছেন না। ঝুঁকি নিয়ে সিলিন্ডার গ্যাস বিক্রির প্রতিযোগিতায় নেমেছে। এতে করে যে কোন সময় ঘটতে পারে দূর্ঘটনা। সচেতন নাগরিকদের মতে নারায়ণগঞ্জে প্রশাসনিক ব্যবস্থায় সঠিকভাবে প্রয়োগ নেই বলে সিলিন্ডার গ্যাস ব্যবসায়ীরা নিয়মনীতি মানছে না। প্রশাসন কঠোর না হলে দূর্ঘটনার দায় তাদেরই নিতে হবে।
রবিবার সকালে শহরের বঙ্গবন্ধু সড়কে সরেজমিনে দেখা গেছে, একটি মোটর সাইকেলে করে ৪ সিলিন্ডার গ্যাসের বোতল নিয়ে যেতে দেখা যায় এক কিশোর কে। মোটর সাইলেরর পেছনের দিকে ঝুঁকি নিয়ে ঝুলে রয়েছে আরেক কিশোর। তার কাছে সিলিন্ডার গ্যাস পরিবহনে ঝুঁকির বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন, এই ভাবে মোটর সাইকেলে করেই সিলিন্ডার গ্যাস পরিবহন করা হয়। সিলিন্ডার গ্যাস দোকান বিক্রি করার পর থেকে বিভিন্ন স্থানে এই পৌছে দেয়া হয়। সব দোকানিরা এইভাবেই সিলিন্ডার গ্যাস বিক্রি করে থাকে বলে জানায় ওই কিশোর।
পথচারীরা জানান, প্রায় দেখা যায় কিশোর ছেলেরা এই ভাবে ঝুঁকি নিয়ে গ্যাস সিলিন্ডার নিয়ে ঝুলে ঝুলে যাচ্ছে। তারা গ্যাসভর্তি সিলিন্ডার নিয়ে মৃত্যু ঝুঁকিতে চলাচল করে। বিক্রেতারা অতিরিক্ত লাভের জন্য কিশোর দিয়ে পরিবহন করায় গ্যাসের সিলিন্ডার। বিক্রেতাদের এই ধরনের অপব্যবসা বন্ধ না করা হলে যে কোনো সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। মোটর সাইকেলে করে মৃত্যু নিয়ে ঝুলছে বলে জানান পথচারীরা।
গ্যাস সিলিন্ডর ক্রেতারা বলেন, সম্প্রতি বেশ কয়েকটি অগ্নিকান্ডের পেছনে গ্যাস সিলিন্ডারের দায় রয়েছে। গ্যাস সিলিন্ডার বিক্রি, পরিবহন, মজুদে বিধিমালার তোয়াক্কা করে না বেশির ভাগ খুচরা সিলিন্ডার ব্যবসায়ী। নিয়ম না মেনে পরিবহনের বিষয়ে না যেনে ও সংরক্ষণ উপায় বুঝেই ব্যবসা করেন থাকেন। তাদের গ্যাস কিনে দূর্ঘটনার শিকার হতে হয় ক্রেতাদের।
গ্যাস সিলিন্ডার বিধিমালা ১৯৯১’র চতুর্থ পরিচ্ছেদে বলা হয়েছে। গ্যাসপূর্ন সিলিন্ডার কোন দ্বিচক্রযানে পরিবহন করা যাইবে না। কোন যানে সিলিন্ডার পরিবহনের ক্ষেত্রে সিলিন্ডারের কোন অংশ উক্ত যানের বাহিরে থাকা চলিবে না। সিলিন্ডার যাহাতে যানের বাহিরে পড়িয়া না যায় বা যান চলাকালে সিলিন্ডার আঘাতপ্রাপ্ত হইয়া ক্ষতিগ্রস্ত না হয়। প্রজ্বলনীয় গ্যাসপূর্ন সিলিন্ডার অন্য কোন গ্যাসপূর্ন সিলিন্ডারের সহিত একত্রে পরিবহন করা যাইবে না।

স্পন্সরেড আর্টিকেলঃ