আজ বুধবার, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মিয়ানমারের জেনারেল মং মং সোয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রশাসন।

অনলাইন ডেস্ক :  রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর হামলা-নির্যাতন-হত্যায় নেতৃত্ব দেওয়ার অভিযোগ এনে মিয়ানমারের প্রভাবশালী জেনারেল মং মং সোয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রশাসন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন বলে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, ‘রাখাইন রাজ্যে রোহিঙ্গা নাগরিকদের বিরুদ্ধে ব্যাপক সামরিক অভিযান চালিয়ে যে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে, তার জন্য মং মং সোয়ের দায় রয়েছে।’

এবিসি নিউজের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মং মং সোয়ে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম নিধনের ক্ষেত্রে সামরিক অভিযানের মূল দায়িত্বে ছিলেন। কিছুদিন আগে এই জেনারেলকে তাঁর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়; যদিও এর কারণ সম্পর্কে সুস্পষ্টভাবে কিছু বলেনি মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মং মং সোয়ের নেতৃত্বাধীন অভিযানে সাড়ে ছয় লক্ষাধিক রোহিঙ্গা মুসলিম বাস্তুচ্যুত হয়ে রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

পালিয়ে আসা এসব রোহিঙ্গা জনগোষ্ঠীর অভিযোগ, সেনাসদস্যরা সেখানকার পুরুষদের ধরে ধরে নিয়ে গুলি করে হত্যা করছে, নারীদের ধর্ষণ করছে আর তাদের বাড়িঘরে আগুন লাগিয়ে দিচ্ছে।

জাতিসংঘ এই ঘটনাকে ‘জাতিগত নিধনের ধ্রুপদি উদাহরণ’ হিসেবে উল্লেখ করেছে। যদিও মিয়ানমারের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হচ্ছে, তারা আসলে রোহিঙ্গা ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। তাদের লক্ষ্য সেখানকার সাধারণ মানুষ নয়।

স্পন্সরেড আর্টিকেলঃ