আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাসদাইর গাছের বয়স ৩০, দাম ২৩ শ’ টাকা !

সংবাদচর্চা রিপোর্ট
মাসদাইর কবরস্থানে অদুরে ৩০ বছর বয়সী একটি কড়ই গাছ কাটতে দেখা গেছে গতকাল দুপুরে। লোকজন নিয়ে যিনি গাছ কাটার নেতৃত্ব দেয়া এনামুল হক শুক্কুর জানান, বন বিভাগ তার কাছে মাত্র ২৩ শ’ টাকা এই গাছ বিক্রি করেছেন। গাছের জন্য টেন্ডার করা হয়েছে সেই টেন্ডার নিয়ে গাছ কাটছেন সাথে এহসানুল হাসান নিপু (শামিম ওসমানে চাচাতো শ্যালক) রয়েছে বলে জানান।

গতকাল দুপুরে সরেজমিনে দেখা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কে মাসদাইর কবরস্থানের দক্ষিন পাশে এশটি পুরনো কড়ই গাছ কাটা হচ্ছে। সকাল থেকে ১০ জনের মতো শ্রমিক গাছ কাটা শুরু করে বলে জানায় স্থানীয়রা। তারা আরও জানান, এ গাছের বয়স ৩০।

খবর পেয়ে ফতুল্লা থানা পুলিশের একটি ডিউটিরত দল গাছের বিষয়ে ক্রেতার সঙ্গে কথা বলেন ও অনুমতি দেয়া হয়েছে কিনা তাও দেখেন। তবে গাছ ক্রয়ের টেন্ডারে দেখা গেছে সড়কের পাশে ঝুকির্পূণ গাছ কাটার অনুমতি দেয় বন বিভাগ। এলাকাবাসী জানায়, এ গাছ ঝুঁকিপূর্ণ ছিলো না। বরং পুরনে এ গাছের জন্য ছায়া পাওয়া যেতো। কেউ কেউ প্রশ্ন তুলেছেন, ঝুঁকিপূর্ণ হলেই কি এত কম দামে এত মোটা ও পুরনো গাছ বিক্রি হবে।

গাছ ক্রয়কারী এনামুল হক শুক্কুর দৈনিক সংবাদচর্চাকে জানায়, বন বিভাগের অনুমতি নিয়ে গাছ কাটা হয়েছে। ১ টা গাছ কিনেছি অফিসের টেবিল বানানোর জন্য ২৪০ টাকা সিপটি আনুমানিক ২৩’শ টাকার মত। ১ মাস আগে টেন্ডারে গাছ কিনেছি কাশিপুরের এক লোকের মাধ্যমে। নিয়ম মাফিক সব কাগজপত্র আছে। তিনি আরো বলেন আমি নারায়ণগঞ্জ চেম্বার-অব কর্মাসের সদস্য, আমার নেতা এহসানুল হক নিপু।

তবে ঐ গাছ বিক্রির বিষয়ে ফুসছে এলাকাবাসী । তাদের দাবি ঐ গাছ বিক্রির তদন্ত করা হোক। যারা এত কম দামে গাছ বিক্রি করছে তাদের বিচারের আওতায় আনা হোক।

স্পন্সরেড আর্টিকেলঃ