আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মামলার গ্যাড়াকলে বিএনপির ভবিষ্যত

বিশেষ প্রতিবেদক
নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কার্যক্রমে আদালতের নিষেধাজ্ঞার প্রায় ৩ মাস পূর্ন হতে চললেও এখনও সুরাহা হয়নি এর ভবিষ্যৎ কার্যক্রম নিয়ে। নতুন কমিটি গঠিত হবার মাত্র ২৮ দিনের মাথায় মামলার গ্যাঁড়াকলে আটকে যায় কমিটির কার্যক্রম। দিনের পর দিন অতিবাহিত হতে চললেও এর সুরাহা নিয়ে কোন পক্ষই আপোষ করতে রাজি নন। ফলে বিএনপির স্থগিতাদেশ পেয়ে অনেকটা নিশ্চিন্তেই দিন পাড় করছেন দলটির নেতৃবৃন্দ।
মূলত নিয়ম বহির্ভূতভাবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অন্তর্গত ১-১০নং ওয়ার্ডের কোন নেতাকর্মীকে এই ১৫১ বিশিষ্ট কমিটিতে অন্তর্ভুক্ত করা নিয়েই এই মামলা দায়ের করা হয়। মামলায় বলা হয় বাদী সহ কাউকেই পদায়ন করা হয়নি এবং নারায়ণগঞ্জ জেলা কমিটি অন্তর্গত ফতুল্লা থানাধীন আলীরটেক ও গোগনগর ইউপি ও বন্দর থানাধীন ৫টি ইউনিয়নের নেতাকর্মীকে উক্ত কমিটিতে অন্তভুক্ত করা হয়েছে যা দলের গঠনতন্ত্রের চরম লংঘন। পরবর্তীতে মামলার আইনজীবীদের মাধ্যমে জানা যায় কমিটি সংক্রান্ত বিষয় নিয়ে আপোষ ও গঠনতন্ত্র অনুযায়ী কমিটি সাজানো হলে প্রত্যাহার করে নেয়া হবে কমিটির কার্যক্রম।
কিন্তু মামলার গ্যাঁড়াকলে কার্যক্রম স্থগিতাদেশে থাকার প্রায় ৩ মাস হতে চললেও এখনও এ নিয়ে আপোষ করতে রাজি হননি কোন পক্ষই। মাঝে দুটি পক্ষের সিনিয়র দুই নেতা কারাগারে কিছুদিন বন্দি ছিলেন। সেসময় জেল থেকে মুক্তি পেয়েই বেশ সৌজন্যতা দেখিয়েছেন তারা। সেসময়ে তৃণ মূলের অনেক নেতাকর্মীরাই ভেবেছিলেন যে এই বুঝি সমাধান হতে যাচ্ছে দীর্ঘদিনের অচলাবস্থার। কিন্তু শেষতক হয়নি কাঙ্ক্ষিত সমাধান। ফলে একের পর এক কর্মসূচী এলেও মামলার দোহাই দিয়ে পার পেয়ে যাচ্ছেন নেতাকর্মীরা।
জানা যায়,, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকা নিয়ে গঠনতন্ত্র অনুসারে নারায়ণগঞ্জ মহানগর কমিটি গঠিত ও পরিচালিত। এই সিটি কর্পোরেশনের আওতাধীন নারায়ণগঞ্জ থানার ৮টি ওয়ার্ড, সিদ্ধিরগঞ্জ থানার অন্তর্গত ১০ টি ওয়ার্ড এবং বন্দর থানাধীন ৯টি ওয়ার্ড মিলে সর্বমোট ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কমিটি গঠিত। কিন্তু নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অন্তর্গত ১-১০নং ওয়ার্ডের কোন নেতাকর্মীকে এই ১৫১ বিশিষ্ট কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়নি।
এসকল বিষয়কে সামনে রেখেই মামলা দায়ের করেন ১০ নং ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি গোলজার খান ও একই ওয়ার্ডের সাবেক যুগ্ম সম্পাদক (পৌরসভাকালীন) বিএনপি নেতা নূর আলম শিকদার। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ নারায়ণগঞ্জ মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে দায়ের করা মামলায় কমিটির র্কার্যক্রমে অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ দেয় আদালত।

স্পন্সরেড আর্টিকেলঃ