আজ মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মক্কা-মদিনায় নতুন ইমাম ও খতিব নিয়োগ

সৌদি আরবের পবিত্র মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে নতুন খতিব ও ইমামদের নিয়োগ দেওয়া হয়েছে। নতুন নিয়োগ পাওয়া খতিবরা আগে থেকে ইমামতির দায়িত্ব পালন করে আসছিলেন।

গত শনিবার সৌদি আরবের খাদেমুল হারামাইন বাদশাহ সালমানের নির্দেশে এ নিয়োগ দেওয়া হয়। মসজিদুল হারামাইন বিষয়ক অধিদপ্তর প্রধান শায়খ ড. আবদুর রহমান সুদাইস নিয়োগের ঘোষণা দেন।

মক্কার মসজিদুল হারামে খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ডা. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ ও শায়খ ডা. আবদুল্লাহ বিন আওয়াদ আল জুহানি। তাঁরা দীর্ঘদিন ধরে মসজিদে হারামের বিভিন্ন ওয়াক্তের নামাজের ইমামতি করে আসছিলেন।

ইমাম হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ডা. ইয়াসির আদ দাওসারি। তিনি কয়েক বছর আগে তারাবির ইমাম হিসেবে নিয়োগ পেয়েছিলেন। এখন থেকে তিনি ইমামতির দায়িত্ব পালন করবেন।

অন্যদিকে, মসজিদে নববীতে একজন নতুন খতিব ও দুজন নতুন ইমাম নিয়োগ দেওয়া হয়েছে। খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ডা. আহমদ বিন তালিব হুমাইদ। শায়খ তালিব আগে থেকেই মসজিদে নববীতে ইমামতির দায়িত্ব পালন করে আসছিলেন। আর ইমাম হিসেবে নিয়োগ পেয়েছেন মসজিদে নববীর বর্তমান প্রবীণ ইমাম ও খতিব শায়খ হুজাইফির ছেলে শায়খ ডা. আহমদ বিন আলি হুজাইফি এবং শায়খ ডা. খালেদ বিন সুলাইমান মুহান্না। তাঁরাও বেশ কয়েক বছর ধরে তারাবির ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

স্পন্সরেড আর্টিকেলঃ