আজ রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ভোট প্রয়োগের প্রহর গুনছেন ভোটারগণ

ভোট প্রয়োগের প্রহর

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতা প্রয়োগের প্রহর গুনছেন সারাদেশের ন্যয় নারায়ণগঞ্জ জেলার ৫টা সংসদীয় আসনের ২০ লাখ ৩১ হাজার ২৩৩ জন নারী-পুরুষ ভোটরগণ। প্রার্থীদের মতো ভোটারদের মধ্যে অপেক্ষার প্রহর শেষ মুহুর্ত্বে। নারায়ণগঞ্জ জেলার অনেক এলাকায় ভোটারদের আলোচনা-সমালোচনা এক কান দু’কান করে আলোচনার কথা গণমাধ্যম কর্মীদের মধ্যে কানে চলে আসে।

ভোটারগণ বলছেন, এলাকায় যে এমপিদের পাশে পেয়েছেন ও তাদের সাথে বসে এবং বাড়িতে গিয়ে সমস্যার কথা বলে সমাধান পেয়েছেন তাকেই ভোট দেয়ার জন্য প্রহর গুনছেন। আবার অনেকেই বলছেন, বিগত দিনে যে এমপিদের পাশে সন্ত্রাসী, ভূমিদস্যু, মাদক ব্যবসায়ীদের দেখা গেছে তাদেরকে জবাব দেয়ার ক্ষমতা প্রয়োজের প্রহর গুনছেন।

নারায়ণগঞ্জ খানপুর হিমা আকতার ও পাঠানটুলীর নাজমা গেম, জালকুড়ি এলাকার সাবিনা রহমানসহ কয়েকজন নারী ভোটারের সাথে কথা হয় তাদের ভোট ভাবনা নিয়ে। তারা বলেন, নারীদের নিরাপত্তা, নির্যাতন রোধে, কর্মসংস্থানের ব্যবস্থা, চলাচলের ক্ষেত্রে নিরাপত্তার বিষয়ে কাজ করবেন এমন প্রার্থীকেই ভোট দিবেন।

নারায়ণগঞ্জের ৫টি সংসদীয় আসনের ২০ লাখ ৩১ হাজার ২৩৩ জন ভোটারদের ক্ষমতা প্রয়োগের মাধ্যমে ৫টি আসনে ৫জন সংসদ সদস্য নির্বাচিত হবেন। এসব ভোটারদের ভোট পেয়ে নির্বাচিত হবেন আগামী পাঁচ বছরের জন্য ৫টি আসনে বসবারত প্রায় সোয়া ২ কোটি মানুষের সেবক ও প্রতিনিধি হিসেবে। জন প্রতিনিধি নির্বাচিত হওয়ার পর কে কে তাদের কথা মনে রাখবেন, এমন বিষয় নিয়ে চিন্তা-ভাবনার শেষ পর্যায়। আজ ২৭ ডিসেম্বর। ভোট গ্রহন ৩০ ডিসেম্বর। ভোটের বাকি প্রায় ২৮ ঘন্টা। কখন আসবে রোববার। রোববার সকাল থেকে বিরতিহীন ভোট চলবে বিকাল ৪টা পর্যন্ত। ভোটারগণ প্রহর গুনছেন ভোটের সিরিয়ালে কখন দাঁড়াবেন।

যে মানুষগুলো সুবিধাভোগী ও সুবিধা বঞ্চিত রয়েছিলেন বিগত দিনে, ৩০ তারিখের ভোটে তার হিসাবের অবসান ঘটনানোর জন্যই প্রহর গুনছেন। আবার অনেকেই নতুন ভোটার হয়েছেন, তাদের ভাবনা জানান, শিক্ষা ও কর্মসংস্থান নিয়ে যে কাজ করবেন তাকেই বেঁছে নিবেন।

নারায়ণগঞ্জের ৫টা সংসদীয় আসনে হিজড়াদের সংখ্যা ও ভোটার কত তার সঠিক হিসাব পাওয়া যায় নি। হিজড়ারা নারী-পুরুষের পাশাপাশি ভোট দিবেন, তৃতীয় লিংঙ্গ হিসেবে। নারায়ণগঞ্জের ৫টি সংসদীয় আসনে প্রার্থীরা হিজড়াদের ও অনেক বেদে ভোটারদের দ্বারে দ্বারেও যাচ্ছেন বলে আলোচনা উঠেছে।

এ বিষয়ে অনেকেই বলছেন, আমাদের অনেক দামি দামি মানুষ অনুরোধ করছেন ভোট দেয়ার জন্য। ভালই লাগে। আমাদের কাছে ভোট চায়। আমরা এদেশের মানুষ। এসব কথাগুলো নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার টাটকি নামক এলাকায় বসবাসরত কয়েকজন হিজড়াদের। এতে বোঝা যাচ্ছে, প্রার্থীরা ভোটের আগে কোন ভোটারকে অবহেলায় দেখছেন না। প্রতি পাঁচ বছর পর পর দেশে জাতীয় সংসদ নির্বাচন ঘিরে তরুণ-তরুণী ভোটারদের মধ্যে একটু বারতি আমেজ বিরাজ করতে দেখা যায়। তবে ভোট প্রয়োগের ক্ষেত্রে সব বয়সের ভোটারদের অগ্রাধিকার দিয়ে তাদের দ্বারে দ্বারে ছুটছেন প্রার্থীরাসহ তার পরিবারের সদস্যরা ও দলীয় নেতা-নেত্রীরা, সমর্থকরা।

স্পন্সরেড আর্টিকেলঃ