আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভুলতা ইউপি চেয়ারম্যানকে লাঠিপেটার ঘটনায় বিক্ষোভ অব্যাহত

বিশেষ সংবাদদাতা:
ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গাউছিয়া এলাকায় ফুটপাতের অস্থায়ী অবৈধ দোকান উচ্ছেদের ঘটনায় ভুলতা ইউপি চেয়ারম্যান আরিফুল হক ভুইয়ার উপর হামলার প্রতিবাদে এলাকাবাসী ও স্থানীয় আওয়ামীগ বিক্ষোভ মিছিল করেছে। গত ১৯ মার্চ মঙ্গলবার ভুলতা ইউনিয়ন আওয়ামীলীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যেগে আয়োজিত প্রতিবাদ সভার পর তারা ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা এলাকা বিক্ষোভ মিছিল নিয়ে প্রদক্ষিণ করে। গত কয়েকদিন ধরেই এলাকাবাসী ও আওয়ামীলীগের নেতাকর্মীরা ভুলতা এলাকায় বিক্ষোভ মিছিল করছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ভুলতা পুলিশ ফাঁড়ির এসআই আব্দুল বারেককে প্রত্যাহার করে পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়েছে।
জানা গেছে, গত ৩ ফেব্রুয়ারি রূপগঞ্জ উপজেলা প্রশাসন ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গাউছিয়া এলাকার ফুটপাতের অস্থায়ী অবৈধ সাত শতাধিক দোকান উচ্ছেদ করে। উচ্ছেদের কিছু দিন পর অবৈধ দোকান মালিকরা আবারো ফুটপাত দখলে নেয়। উপজেলা প্রশাসনের মৌখিক নির্দেশে গত ১৫ মার্চ শুক্রবার ভুলতা ইউপি চেয়ারম্যান আরিফুল হক ভুইয়া সেখানে পরিদর্শনে যান। এ সময় তিনি ফুটপাত ছেড়ে যাওয়ার জন্য অবৈধ দখলদারীদের অনুরোধ করেন। একপর্যায়ে ফুটপাত দখলকারী ও ভুলতা ফাঁড়ি পুলিশের এসআই আব্দুল বারেক ইউপি চেয়ারম্যান আরিফুল হক ভুইয়ার উপর হামলা চালিয়ে লাঠিপেটা করে। এ ঘটনায় এসআই আব্দুল বারেককে ক্লোজ করা হয়েছে। অবৈধ দোকান মালিকরা আবারো ফুটপাত দখলে নেয়ার পায়তারা করছে। পুলিশ তাদের পক্ষ নিয়ে দোকান মালিকদের উৎসাহিত করছে বলে অভিযোগ রয়েছে। আরিফুল হক ভুইয়া ভুলতা ইউনিয়ন পরিষদের তিনবারের নির্বাচিত চেয়ারম্যান ও রূপগঞ্জ উপজেলা আয়ামীলীগের কার্যকরী সদস্য।
ভুলতা ইউপি চেয়ারম্যান আরিফুল হক ভুঁইয়া বলেন, ঢাকা-সিলেট মহাসড়কে ভুলতায় ফুটপাতে অস্থায়ী অবৈধ দোকান বসিয়ে পুলিশ তাদের কাছ থেকে নিয়মিত চাঁদা আদায় করছে। দোকানের সাইজ অনুসারে এককালীন ৫ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা অগ্রিম নেওয়া হচ্ছে। আর প্রতিদিন ৪০০ টাকা থেকে ৭০০ টাকা করে প্রতি দোকান থেকে চাঁদা আদায় করা হয়। এ টাকা ভুলতা পুলিশ ফাঁড়ি ভাগ-ভাটোয়ারা করে। ফুটপাতে অবৈধ দোকানের আয় দৈনিক ৪ লক্ষাধিক টাকা। এছাড়া বার্ষিক এককালীন প্রায় অর্ধকোটি টাকা পুলিশের আয় হয়। এ কারনে পুলিশ হকারদের উচ্ছেদ না করে তাদের পক্ষ নিয়ে এখানে বিশৃঙ্খলার সৃষ্টি করছে।
চেয়ারম্যানের উপর হামলার ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ভুলতা ইউপি চেয়ারম্যান আরিফুলকে লাঠি ও বাঁশ হাতে কয়েকজন হকার ঘিরে ধরেছেন। চেয়ারম্যানের সঙ্গে থাকা তাঁর কয়েকজন অনুসারী হকারদের প্রতিরোধের চেষ্টা করছেন। এ সময় ভুলতা ফাঁড়ির এসআই আব্দুল বারেকসহ আরো কয়েকজন পুলিশ সদস্য চেয়ারম্যানকে কিল-ঘুষি মারেন এবং লাঠি দিয়ে আঘাত করেন।
ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা গাউছিয়া একটি ব্যস্ততম স্থান। এখানে দীর্ঘদিন ধরে যানজট লেগেই থাকে। ভুলতা উড়াল সেতু নির্মাণের পর এলাকাটি যানজটমুক্ত হয়। সুযোগ পেয়ে পুলিশের সহযোগিতায় হকাররা মহাসড়কের ফুটপাত দখলে নেয়। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে গত ৩ ফেব্রুয়ারি রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান মাহমুদ রাসেল স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামীলীগ নেতাদের সঙ্গে নিয়ে মহাসড়ক থেকে হকার উচ্ছেদ করেন। এর পর থেকে হকাররা ক্ষিপ্ত হয়ে উঠে। এ সময় পুলিশ তাদের পক্ষ নেয়।
ভুলতা এলাকায় হকারদের কাছ থেকে প্রতিদিন ৪ লাখ টাকা চাঁদা ওঠে দাবি করে আরিফুল হক ভুঁইয়া বলেন, চাঁদাবাজির সঙ্গে পুলিশ সরাসরি যুক্ত। প্রশাসনের অভিযানে হকার উচ্ছেদের পর পুলিশের সেই চাঁদাবাজি বন্ধ হয়ে যায়। এতে পুলিশ হকারদের পক্ষ নিয়ে এমনটা করেছে।
ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মোস্তাফিজুর রহমান মহাসড়কে হকার বসিয়ে চাঁদাবাজীর অভিযোগ অস্বীকার করে বলেন, চেয়ারম্যান ও তার লোকজন আখের রস বিক্রেতাকে মারধর করলে হকারদের সঙ্গে তাঁর হাতাহাতি হয়। পুলিশ গেলে চেয়ারম্যানের লোকজনও চড়াও হন। পুলিশ দুই পক্ষকেই লাঠিপেটা করে সেখান থেকে সরিয়ে দেয়।
রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান মাহমুদ রাসেল বলেন, ঢাকা-সিলেক মহাসড়কের ভুলতা গাউছিয়াসহ রূপগঞ্জের সকল ফুটপাত দখলাকারীদের উচ্ছেদ করা হবে। নারায়ণগঞ্জ-১(রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, সকল অনিয়মকারীকেই আইনের আওতায় আনা হবে। অনিয়মকারীরা যত শক্তিশালীই হউক কোন ক্রমেই তাদের ছাড় দেওয়া হবে না।

স্পন্সরেড আর্টিকেলঃ