আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

বিশ্ব মুক্ত গণমাধ্যম

বিশ্ব মুক্ত গণমাধ্যম

 

নিজস্ব প্রতিবেদক:
আজ ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেয়া হয়। সেই থেকে প্রতি বছর সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে।
সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এই দিবসটিতে।
১৯৯১ সালে নামিবিয়ার রাজধানী উইন্ডহুকে ইউনেস্কোর সেমিনারে সর্বসম্মতভাবে আফ্রিকা মহাদেশের সাংবাদিকরা ঘোষণা করেন মুক্ত গণমাধ্যম নীতিমালা। দুই বছর পর জাতিসংঘ ওই ঘোষণাপত্র গ্রহণ করে দিবস পালনের সিদ্ধান্ত নেয়।
এরপর ২৫ বছরে প্রতিবারই পরিবর্তন হয়েছে প্রতিপাদ্য।
‘কিপিং পাওয়ার ইন চেক : মিডিয়া, জাস্টিজ এন্ড রুল অব ল’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পৃথিবীর বিভিন্ন দেশে এবার এই দিবসটি পালন করা হচ্ছে।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পরিসংখ্যান অনুযায়ি, গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঘরোয়া সহিংসতা ও সেলফ সেন্সরশিপ বাড়ছে। আর গণমাধ্যম সংশ্লিষ্টরা বলছেন, সমালোচনা সহ্য করার মানসিকতা না থাকায় স্বাধীন সাংবাদিকতা বাধাগ্রস্ত হচ্ছে।
গণতন্ত্রের প্রসারে স্বাধীন সাংবাদিকতাকেই প্রাধান্য দিয়েছেন বিশ্ব গণমাধ্যমকর্মীরা।
এবার জাতিসংঘের আয়োজনে ঘানায় পালিত হচ্ছে মূল অনুষ্ঠান। এর মধ্য দিয়ে আফ্রিকার গণতন্ত্র ও রাজনীতি স্বচ্ছ হবে বলে মনে করেন দেশটির তথ্যমন্ত্রী। জাতিসংঘের মহাসচিবও ভিডিও বার্তায় জানিয়েছেন, বিশ^ শান্তি এবং ন্যায়বিচার প্রতিষ্ঠায় গণমাধ্যমের স্বাধীনতা প্রয়োজন।
সাংবাদিকদের বৈশি^ক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার এর মতে, বিভিন্ন কারণে বিশ্বব্যাপী হুমকির মুখে পড়েছে সংবাদ মাধ্যমের স্বাধীনতা।

স্পন্সরেড আর্টিকেলঃ