আজ বুধবার, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিবিসির বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব

ইংল্যান্ডকে প্রথমবার বিশ্বকাপ জেতানোর পেছনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন বেন স্টোকস। শুধু তাই নয়, অ্যাশেজে হেডিংলি টেস্টে স্টোকস খেলেছিলেন মহাকাব্যিক ইনিংস। তাঁর অপরাজিত ১৩৫ রানের ইনিংসে ভর করেই ইংল্যান্ড এক উইকেটে জিতে নিয়েছিল হেডিংলি টেস্ট। অ্যাশেজ সিরিজে সমতায় ফিরেছিলেন জো রুটরা। অ্যাশেজে ব্যাট হাতে ৪৪০ রান করার পাশাপাশি তাঁর ঝুলিতে এসেছিল আট উইকেট। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথের সঙ্গে যুগ্মভাবে সিরিজ-সেরার পুরস্কার পান স্টোকস।

তাই বেন স্টোকসকে ‘স্পোর্টস পার্সোনালিটি অব দ্য ইয়ার’ হিসেবে বেছে নিয়েছে বিবিসি। গতকাল রোববার ইংলিশ অলরাউন্ডারের হাতে বছরের সেরা ক্রীড়া ব্যক্তিত্বের পুরস্কার তুলে দেওয়া হয়। চলতি বছরটা অসাধারণ কেটেছে স্টোকসের।

এই বিভাগে স্টোকসের সঙ্গে মনোনীত হয়েছিলেন ছবারের ফর্মুলা ওয়ান বিশ্বচ্যাম্পিয়ন লুইস হ্যামিলটন। স্টোকসের কাছে ট্রফি খুইয়ে দুয়ে ছিলেন তিনি। এ ছাড়া স্প্রিন্টার ডিনা অ্যাশার-স্মিথও ছিলেন এই তালিকায়।

পুরস্কার পেয়ে স্টোকস বলেন, ‘যদিও এটা ব্যক্তিগত পুরস্কার, কিন্তু আমি একটা দলের সঙ্গে যুক্ত। এই বিশেষ মুহূর্তটা দলের বাকি সতীর্থদের সঙ্গে ভাগ করে নিতে চাই। তাঁরা না থাকলে আজ এখানে এসে দাঁড়াতে পারতাম না।’

এর আগে অ্যান্ড্রু ফ্লিনটফ ২০০৫ সালে শেষবার ক্রিকেটার হিসেবে বিবিসির সেরা ক্রীড়া ব্যক্তিত্বের সম্মান পেয়েছিলেন। ১৪ বছর পর স্টোকস এই পুরস্কার পেলেন কোনো ক্রিকেটার হয়ে। ১৯৫৪ সাল থেকে বিবিসি এই পুরস্কার দিয়ে আসছে। এখন পর্যন্ত পাঁচজন ক্রিকেটার এই সম্মান পেয়েছেন। তাঁরা হলেন—জিম ল্যাকার (১৯৫৬), ডেভিড স্টিল (১৯৭৫), ইয়ান বোথাম (১৯৮১) ও ফ্লিনটফ (২০০৫)।

স্পন্সরেড আর্টিকেলঃ