আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী ব্রাজিল

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণে ব্রাজিল আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)। তিনি বলেন, বাংলাদেশে তুলাসহ বিভিন্ন কৃষিপণ্য রফতানি বাড়াতে ব্রাজিল আগ্রহ প্রকাশ করছে।

বুধবার দুপুরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ব বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীকের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের চার্জ দ্য অ্যাফেয়ার্স সাবিম নাদজা পপফের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাতে তাদের এই আগ্রাহের কথা জানিয়েছেন। বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ উপস্থিত ছিলেন।

বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের চার্জ দ্য অ্যাফেয়ার্স সাবিম নাদজা পপফ জানান, ব্রাজিল আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতিম দেশ। সে জন্য ব্রাজিল বাংলাদেশের বস্ত্র ও তুলাসহ বিভিন্ন কৃষিপণ্য খাতে ব্যবসা-বাণিজ্যেও সম্প্রসারণ ও উন্নয়ন ঘটাতে আগ্রহী। ব্রাজিলে সেরা মানের তুলা উৎপাদিত হয়। ব্রাজিল বিশ্বের বিভিন্ন দেশে উন্নতমানের এ তুলা রফতানি করে। এ রফতানি দেশের তালিকায় অন্যতম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ব্রাজিল ভবিষ্যতে আরও বেশি পরিমাণে তুলাসহ বিভিন্ন কৃষিপণ্য বাংলাদেশে রফতানি করতে চায়।

আলোচনায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ব্রাজিলের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে জানান, বাংলাদেশও আন্তরিকভাবে বিশ্বাস করে, ব্রাজিল বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ । পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ও ব্রাজিলের বস্ত্র খাত একসঙ্গে এগিয়ে যাবে। দুই দেশের ব্যবসা-বাণিজ্যে যেসব প্রতিবন্ধকতা রয়েছে, আলোচনার মাধ্যমে তা দূর করা হবে।

সাক্ষাতে বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছাড়াও বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রাসহ দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় আলোচনা করা হয়।

স্পন্সরেড আর্টিকেলঃ