আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ছাত্র আন্দোলন নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার ৩

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে

সংবাদচর্চা রিপোর্ট:

ছাত্র আন্দোলন নিয়ে ফেসবুকে উস্কানিমূলক পোষ্ট ও গুজব ছড়ানোর অভিযোগে রাজধানীর ধানমন্ডি থানা এলাকা থেকে  ৩ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-২।

বাংলাদেশ আমার অহংকার এই শ্লোগান নিয়ে র‌্যাব প্রতিষ্ঠালগ্ন থেকেই সন্ত্রাসী, চাঁদাবাজ, জঙ্গি দমন, অবৈধ অস্ত্র উদ্ধার, মাদক ও ছিনতাইকারীসহ বিভিন্ন অপরাধীদের গ্রেপ্তারে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

গোয়েন্দা নজরদারী ও আভিযানিক কার্যক্রমের ধারাবাহিকতায় এ ধরনের অপরাধ নিয়ন্ত্রণে র‌্যাব ইতিমধ্যেই বিশেষ সফলতা অর্জনে সক্ষম হয়েছে। সাম্প্রতিককালে রাজধানী ঢাকাসহ সারাদেশে বিভিন্ন স্থানে কতিপয় স্কুল কলেজের ছাত্র/ছাত্রীদের নিরাপদ সড়ক চাই আন্দলনকে ভিন্নখাতে প্রভাবিত করার উদ্দেশ্যে কিছু অসাধু ব্যক্তি তাদের ব্যক্তিগত মোবাইল ফেসবুকে মিথ্যা স্ট্যাটাস,উস্কানিমূলক মিথ্যা তথ্য সম্বলিত বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে তাদের নিজস্ব গ্রুপের সদস্যদের নিকট বিভিন্ন রকম পোষ্ট বার্তা আদান প্রদান করছে

এবং ছাত্র আন্দলনকে দীর্ঘমেয়াদী করাসহ গুজব ছড়ানোর মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর মাধ্যমে তথা জনজীবনে দূর্ভোগ সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন রকম কার্যক্রম পরিচালনা করে আসছে।

এরই ধারাবাহিকতায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি আভিযানিক দল গতকাল  ৭ আগস্ট অভিযান পরিচালনা করে ছাত্র আন্দোলন নিয়ে ফেসবুকে উস্কানি মূলক পোষ্ট ও গুজব ছড়ানোর অভিযোগে ডিএমপি ঢাকার ধানমন্ডি থানাধীন আবহানী মাঠের পশ্চিম পাশে আবাহানী মাঠে প্রধান গেইট সংলগ্ন বট গাছের নিচে ফুটপাতের উপর হতে ১। মোঃ আক্তারুজ্জামান টনি (২২), ২। মোঃ আসাদুল্লাহ আল গালিব (২২), ৩। মোঃ মুনইম সরকার (২৩)কে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে জানায়, তারা বাংলাদেশ ছাত্র শিবিরের সদস্য। তারা তাদের ব্যবহৃত ব্যক্তিগত মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে ফেসবুকের আইডি হতে ছাত্র আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত ও দীর্ঘায়িত করে আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর উদ্দেশ্যে বিভিন্ন রকম স্ট্যাটাস দিয়ে আসছে।

তারা আরও স্বীকার করে যে, গত ২৯ জুলাই শহিদ রমিজউদ্দিন স্কুল এন্ড কলেজে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর উদ্দেশ্যমূলক ভাবে আন্দোলনরত শিক্ষার্থীদের সহিত সংহতি প্রকাশ করে ফেসবুকে বিভিন্ন ধরনের মিথ্যা, বানোয়াট ছবি, গুজব সংবাদ, বানোয়াট ভিডিও ভাইরাল, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভিন্ন খাতে নেওয়ার জন্য বিভ্রান্তমূলক স্ট্যাটাস প্রকাশ করে আসছে।

‘নিরাপদ সড়ক চাই’ এর পরিপ্রেক্ষিতে ছাত্রদের দাবীসমূহ মেনে নিলেও উক্ত আসামীরা তাদের সহযোগী অন্যান্য সদস্যরা মিলে অন্যায়ভাবে বিক্ষোভ কর্মসূচী পরিচালনা এবং রাস্তায় সাধারন মানুষের উপর হামলা করার উদ্দেশ্যে অপতৎপরতা করে আসছে। ধৃত আসামীদের’কে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত গুরুত্বপূর্ণ তথ্য যাচাই বাছাই করে ভবিষ্যতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

স্পন্সরেড আর্টিকেলঃ