আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রিয়জন হারিয়ে দুঃখ যন্ত্রনায় জীব কাটাচ্ছে স্বজনরা

গুমের শিকার ব্যক্তিদের স্বজনরা প্রিয়জনদের হারিয়ে চরম দুঃখ যন্ত্রনা ও কষ্ট ভোগ করে অনিশ্চিত জীবন কাটাচ্ছেন। ছেলের সন্ধান না পেয়ে কোনো কোনো বাবা অসুস্থ হয়ে পড়েছেন, কেউ ভাই হারানোর, কেউ স্বামী হারানোর বেদনা নিয়ে দুঃসহ জীবন কাটাচ্ছেন। আর অনেক পরিবারকে জীবন চালাতে হিমশিম খেতে হচ্ছে। এছাড়া গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্ত্রী-সন্তানরা আর্থিক ও সামাজিকভাবে তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

শনিবার সকালে হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক ও মায়ের ডাক এর উদ্যোগে নারায়ণগঞ্জ প্রেসক্লাব ভবনের আলোচনা সভা ও প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এমন মন্তব্য করেন বক্তারা। ‘গুম বন্ধ কর, গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে দাও’ এই শ্লোগানকে সামনে রেখে এবারের মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

মানবাধিকার সংগঠন অধিকার নারায়ণগঞ্জ ইউনিটের সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, কমিউনিস্ট পার্টির (সিপিবি) নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম, সমাজতান্ত্রিক দল (বাসদ)’র জেলা সমন্বয়ক নিখিল দাস, নাগরিক ঐক্যের জেলা সমন্বয়ক ইকবাল কবির, গণসংহতি আন্দোলন জেলা সমন্বয়ক তরিকুল সুজন, অধিকারকর্মী মোহাম্মদ কবির উদ্দিন চৌধুরী প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন, অধিকারকর্মী এনামুল হক প্রিন্স, বিডি ক্লিন নারায়ণগঞ্জের সমন্বয়ক এসএম বিজয়, সাংবাদিক আহসান হাবিব সোহাগ, ইসমাইল হোসেনসহ মানবাধিকারকর্মী, সাংবাদিক, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

মানববন্ধনে বক্তারা অবিলম্বে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কাঁচপুরের আওয়ামীলীগ নেতা ইসমাইল হোসেনসহ গুম হওয়া ব্যক্তিদের তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার দাবী জানান সরকারের কাছে।

প্রসঙ্গত: গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্মরণে প্রতিবছর মে মাসের শেষ সপ্তাহে আন্তর্জাতিক গুম সপ্তাহ হিসেবে পালন হয়ে আসছে। গুমের বিরুদ্ধে এই সপ্তাহটি ১৯৮১ সালে গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্বজনদের নিয়ে গড়ে ওঠা ফেডারেশন অব অ্যাসোসিয়েশন ফর রিলেটিভস অব দি ডিটেইন্ড ডিসএ্যাপিয়ার্ড (এফইডিইএফএএম) নামের দক্ষিন আমেরিকার একটি সংগঠন প্রথম পালন করা শুরু করে। এরপর থেকেই গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্মরণে গণমানুষের সংগঠনগুলো পৃথিবীর বিভিন্ন দেশে সপ্তাহটি পালন করে আসছে।

স্পন্সরেড আর্টিকেলঃ