আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রভাবশালীদের দিন শুরু হচ্ছে শুকনো রুটি আর গুড় দিয়ে!

সংবাদচর্চা রিপোর্ট:
সকালে বেড টি না হলেই যাদের দিন শুরু হতো না, তাদের দিন শুরু হচ্ছে শুকনো রুটি আর গুড় দিয়ে! বিভিন্ন অপরাধে নারায়ণগঞ্জ কারাগারে বন্দি জীবনযাপন করছেন নারায়ণগঞ্জের বেশ কয়েকজন প্রভাবশালী মানুষ। যাদের আলাদা কোন সুযোগ সুবিধা নয় সাধারণ কয়েদীদের মতোই জীবন যাপন করতে হচ্ছে। খাবারও পাচ্ছেন সরকারী খরচে সাধারণ কয়েদিদের মতোই।

ঘটনা সূত্রে প্রকাশ, বিভিন্ন অপরাধে কারাগারে বন্দি আছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ১৭নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল করিম বাবু যিনি একাধারে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের কার্যকরী কমিটির সদস্য, এসবি স্যাটেলাইট ক্যাবলের মালিক। প্রভাবশালী আরেক বির্তকিত জাতীয় পার্টির নেতা আল জয়নাল। যিনি চাদাঁবাজি মামলায় গ্রেফতার হয়ে কারাগারে আছেন, তার দিনও কাটছে সাধারণ বন্দিদের মতো। চাদাঁবাজির আরেক মামলায় গ্রেফতার হয়ে আরও কারাগারে আছেন নজরুল ইসলাম ওরফে ভূইট্টা নজরুল। যিনি নিজেকে সিদ্ধিরগঞ্জ ইউনিয়ন যুবলীগের সভাপতি পরিচয় দিতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করতেন।
অনেকটাই রাজকীয় পরিবেশ ছেড়ে সাধারণ বন্দি জীবন যাপন করতে কষ্ট হলেও নিয়তি মেনে নিয়েছেন তারা বলে সূত্রে জানা যায়। যদিও সাজাভূক্ত আসামী নয়, চলমান মামলার আসামী হয়ে দিন কাটছে তাদের। বাথটপে সাওয়ার নয় বরং লাইন ধরেই গোসল সারছেন তারা।

গাজীপুরের সাবেক পুলিশ সুপার হারুন অর রশিদ নারায়ণগঞ্জে পুলিশ সুপার হিসাবে যোগদান করার পরপরই অনেকটা পাল্টে যেতে থাকে নারায়ণগঞ্জের চিত্র। সন্ত্রাস, মাদক ব্যবসায়ী থেকে শুরু করে সরকার দলীয় চাদাঁবাজদেরও ছাড় দেননি তিনি। ধারাবাহিকভাবে একের পর এক সাড়াশি অভিযান চালিয়ে মাদক ব্যবসার সঙ্গে জড়িত প্রায় ২ শতাধিক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। তারই ধারাবাহিকতায় পুলিশের ফাদে ধরে পরেন চাদাঁবাজ এই প্রভাবশালী তিন নেতা।

গত বৃস্পতিবার (১৮ এপ্রিল) নগরীর পাইকপাড়া এলাকা থেকে কাউন্সিলর আব্দুল করিম বাবু (ডিস বাবু) কে গ্রেফতার করে জেলা গোয়েন্দা পুলিশ ডিবি। তার বিরুদ্ধে হাসান নামে বন্দর উপজেলার এক ডিস ব্যবসায়ী বন্দর থানায় বাদী হয়ে ১০ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ এনে একটি মামলা করেন। ওই চাঁদাবাজি মামলায় তাকে গ্রেফতার করা হয়। নগরীর ডিস ব্যবসার নিয়ন্ত্রন নিয়ে আবদুল করিম বাবু “ডিস বাবু” হিসেবে পরিচিত। এছাড়াও বর্তমানে নারায়ণগঞ্জের একটি প্রভাবশালী বিশেষ পরিবারের অনুগত হিসেবে তার পরিচিত প্রকাশ পাচ্ছে। সম্প্রতি তার ডিশ ব্যবসাসহ বিভিন্ন কর্মকান্ড নিয়ে স্থানীয় বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে।

অন্যদিকে নারায়ণগঞ্জের বহুল আলোচিত বিতর্কিত জাতীয় পার্টি নেতা আল জয়নালকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার ২৪ এপ্রিল দিবাগত রাত ১২টায় শহরের এস এম মালেহ রোডস্থ নিজ বাড়ির সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। স্বর্ণ ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি ফারুক বাদী হয়ে বুধবার সন্ধ্যায় সদর মডেল থানায় জমি সংক্রান্ত ঘটনায় ২২ লাখ টাকা চাঁদাবাজী মামলা করে। রাতে ওই মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। এর আগেও আল জয়নালের বিরুদ্ধে আইনজীবী সমিতির সভাপতির জমি দখলের অভিযোগ। নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজের জায়গা দখল। প্রবাসীর স্ত্রীর জমি দখল। সদর মডেল থানায় গুলি করার মতো দূর্ধষ অভিযোগ থাকলেও ছাড়া পেয়ে যান তিনি। শেষতকে চাদাঁবাজির মামলায় শেষ রক্ষা হয়নি। বরং কারাগারই তার শেষ ঠিকানা হয়েছে।
অন্যদিকে, সিদ্ধিরগঞ্জে যুবলীগ নেতা নজরুল ইসলাম ওরফে ভূইট্টা নজরুল ও গ্রেফতার হয় চাদাঁবাজির মামলায়। মডার্ণ গ্রুপের দায়ের করা একটি চাঁদাবাজির মামলায় জেলা গোয়েন্দা পুলিশ গত ২৩ এপ্রিল মঙ্গলবার গ্রেফতার করে। নজরুল নিজেকে সিদ্ধিরগগঞ্জ ইউনিয়ন সভাপতির পরিচয় দিতেন। তিনি শিমরাইল এলাকার মৃত ধনু মেম্বারের ছেলে।

জানা যায়, মডার্ণ গ্রুপের ল্যান্ড এক্সিকিউটিভ কর্মকর্তা আজমত আলী সোমবার রাতে বাদী হয়ে নজরুল ইসলাম, তার ছোট ভাই জহিরুল ইসলাম ও তাদের সহযোগী জামাই খালেককে আসামী করে এক কোটি টাকা চাঁদা দাবির মামলা দায়ের করেন। তাজ জুট মিল এলাকায় ওই কোম্পানীর জমিতে কাজ করতে গেলে নজরুল, জহিরুল ও জামাই খালেক এক কোটি টাকা চাঁদা দাবি করেন বলে মামলায় উলেখ করা হয়েছে।
প্রভাবশালী হয়ে কারাভোগ করছেন তিন নেতা, তারা কোন আলাদা সুযোগ সুবিধা পাচ্ছেন কিনা এমন প্রশ্নে জবাবে নারায়ণগঞ্জ জেল সুপার সুভাস কুমার ঘোষ জানান, অপরাধ যেই করুক আইনের চোখে কেউ ছাড় পাবে না। হউক সে প্রভাবশালী বা অন্যকেউ। সাধারণ বন্দিদের মতই দিন কাটছে তাদের। সরকারী নিয়ম অনুযায়ী সকালে রুটি আর গুড়। দুপুরে ভাত, সবজি আর ডাল এবং রাতে ভাত, ডাল, মাছ বা মাংস।

তবে এখন বাংলাদেশের সব কারাগারেই ক্যান্টিন রয়েছে। বন্দিরা নিজ নিজ খরচে সেই ক্যান্টিন থেকে খাবার কিনে খেতে পারেন, এতে কোন বাধা নেই।

স্পন্সরেড আর্টিকেলঃ