আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রতিযোগিতায় টিকে থাকতে দক্ষতার বিকল্প নেই : বস্ত্র ও পাট মন্ত্রী

ফাইল ছবি

নবকুমার :

বর্তমানে চকরির বাজারে টিকে থাকতে দক্ষতার বিকল্প নেই বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। তিনি বলেন, বেকার সমস্যা সারা বিশ্বে মারাত্বক আকার ধারণ করছে। দক্ষতা ছাড়া চাকরির প্রতিযোগিতায় টিকে থাকা সম্ভব নয়। যারা মেধাবী দক্ষ তারাই বর্তমানে চাকরি পাচ্ছে। আমাদের বিশ্ব বিদ্যালয় গুলোতে শিক্ষার মান আরো বাড়াতে হবে।

শনিবার (৫ শ্রাবন, ২০ জুলাই) সকালে রাজধানীর কুড়িলে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- বাংলাদেশ ( এআইইউবি) এর স্থায়ী ক্যাম্পাসে জব ফেয়ার ২০১৯ উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, যেসব শিক্ষার্থী এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়ালেখা করে বেরিয়ে গেছেন তারাই আজ জব ফেয়ারে অংশ নিচ্ছে। আমি একজন ব্যবসায়ী মানুষ। তাই আমি বলতে চাই, শিক্ষার উদ্দেশ্য ব্যবসা নয়, প্রতিটি শিক্ষার্থীকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তাদেরকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের এক সময় দুনার্ম ছিলো তারা সাটির্ফিকেট বিক্রি করে। এই ধারা থেকে তারা বেরিয়ে এসেছে। শিক্ষাক্ষেত্রে প্রাইভেট বিশ্ববিদ্যালয় এখন ব্যাপক ভূমিকা পালন করছে।

তিনি বলেন, শিক্ষার বিকল্প অন্য কিছু নেই। দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষা দরকার। এজন্য কর্মমুখী শিক্ষা গ্রহন করতে হবে। শিক্ষাথীর্দের অধিকাংশ খেলার মাঠ পাই না ফলে তারা বিভিন্ন খারাপ পথে ধাবিত হচ্ছে। এআইইউবি তে এসে আমার সেই ধারণা বদলে গেলো। আন্তর্জাতিকমানের শিক্ষাপ্রতিষ্ঠান এটি। এখানে খেলার মাঠ, সবুজ বনায়ন,জিম সবই আছে। একজন শিক্ষার্থীর মেধা বিকাশে এগুলো ব্যাপক ভূমিকা পালন করে থাকে।

মন্ত্রী আরো বলেন, বর্তমানে অনেক শিক্ষার্থী সাটির্ফিকেট অর্জন করে ঘুরে বেড়াচ্ছে। তারা চাকরি পাচ্ছে না। এখনো অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস নেই । তাদের শিক্ষার মান নিম্নমানের। আমাদের সরকার কারিগরি শিক্ষাকে প্রধান্য দিয়েছে।বেকার সমস্যা সমাধানের লক্ষে কাজ করে যাচ্ছে। দেশে শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠছে ।

এআইইউবি এর চেয়ারম্যান নাদিয়া আনোয়ার বলেন, আমরা শিক্ষাথীর্দের পরিপূর্ণ শিক্ষা দেওয়ার পাশাপাশি তাদেরকে সহশিক্ষাও দিয়ে থাকি। আমাদের শিক্ষাথীর্রা আন্তর্জাতিক কারিকুলামের মাধ্যমে শিক্ষা গ্রহন করে থাকে। এখানে শিক্ষার্থীরা শিক্ষার যাবতীয় সুবিধাদি পেয়ে থাকে। একই সাথে যেকোনো শিক্ষার্থী কোনে সমস্যায় পড়লে আমরা সেটা সমাধানে সহায়তার হাত বাড়িয়ে দিয়ে থাকি।

জব ফেয়ারে দেশি বিদেশি ১০৮টি প্রতিষ্ঠান শিক্ষার্থীদের নিকট থেকে সিভি নিচ্ছে। দিনভর চলা জব ফেয়ারে এআইইউবি এর শিক্ষার্থীর মেলায় অংশ নিতে পারবে।

এসময়  উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়টির ভাইস চ্যান্সেলর ড কারমেন জেড লামাগনা, ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. তোফাজ্জেল হোসেনসহ প্রমুখ।

এছাড়া আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- বাংলাদেশের পক্ষ থেকে গোলাম দস্তগীর গাজী বীর প্রতীককে ক্রেস্ট প্রদান করা হয়েছে।

 

স্পন্সরেড আর্টিকেলঃ