আজ রবিবার, ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রকাশ্যে চলছে ধূমপান সংবাদ প্রকাশের পর ধূমপায়ীদের বিরুদ্ধে নড়েচড়ে প্রশাসন

নিজস্ব প্রতিবেদক:

গতকাল রোববার দৈনিক সংবাদচর্চা পত্রিকায় ‘প্রকাশ্যে চলছে ধূমপান’ শিরোনামে সংবাদ প্রকাশের পর নড়ে চড়ে বসেছে নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলার নির্বাহী কর্মকর্তারাসহ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ।

রোববার সকালে, দুপুরে ও বিকালে জেলা শহরের বিভিন্ন এলাকায় পুলিশ বাহিনীর সদস্যদের নিয়ে পাবলিক প্লেসে প্রকাশ্যে ধূমপান করার দায়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কয়েকজনকে জরিমানাসহ প্রকাশ্যে ও গোপনে ধূমপান না করার জন্য ওয়াদা শেষে মুক্ত করে দেন। পাবলিক প্লেসে ধূমপায়ীদের অধিকাংশ সরকারী তোলারাম কলেজের শিক্ষার্থী। এছাড়াও কয়েকজন পথচারীকে ধূমপায়ীদেরকে পাবলিক প্লেসে হাঁটতে হাঁটতে ধূমপান করার দায়ে তাদেরকে আটক করে জরিমানাসহ ওয়াদা শেষে ছেড়ে দেন। ধূমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫-এর ২(চ) ধারা অনুসারে পাবলিক প্লেস বলতে শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারী আধা সরকারী,স্বায়ত্তশাসিত ও বেসরকারী অফিস, গ্রন্থগার, লিফট, হাসপাতাল ও ক্লিনিক, আদালত বিমান বন্দর, সমুদ্রবন্দর, নৌবন্দর, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনাল, প্রেক্ষাগৃগ, প্রদর্শনী কেন্দ্র, থিয়েটার হল, বিপণিবিতান, রেস্টুরেন্ট, পাবলিক টয়লেট, শিশুপার্ক, মেলা বা পাবলিক পরিবহনে আরোহনের জন্য যাত্রীদের অপেক্ষার জন্য নির্দিষ্ট সারিসহ উন্মুক্ত স্থানে ধূমপান নিষেধ।

কেউ এমন স্থানে ধূমপান করলে অনধিক ৩০০ টাকা জরিমানা বিধান আছে। একি ব্যক্তি একি অপরাধ করলে তিনগুণ হারে দন্ডিত হবেন। আইনে শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০ গজ দুরে থাকতে হবে বলা হয়েছে। এখন এ আইন না মানার প্রবনতা বেশি দেখা যাচ্ছে অনেকস্থানে। এ কারনে কতটাকা জরিমানা আদায় ও কতজনকে জরিমানা করেছেন তার সঠিক তথ্য দেয়া যায় নি। তবে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় দায়িত্বরত একাদিক পুলিশের সদস্য বলছেন, এখন চাষাড়া এলাকাসহ আশপাশের পরিবেশটাই সুন্দর লাগে।

একাধিক পথচারীর সাথে কথা হলে তারা দৈনিক সংবাদচর্চাকে বলেন, আপনারা যে সচেতনতামুলক সংবাদ পরিবেশন করেছেন তা নিঃসন্দেহে প্রসংশার দাবিদার। সংবাদচর্চার রিপোর্ট প্রকাশিত হওয়ার পরে, প্রশাসনের লোকজনের টনক নড়েছে বলছেন অনেকেই।