আজ মঙ্গলবার, ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

আড়াইহাজারে পালিয়ে বেড়াচ্ছে বিএনপির নেতাকর্মী, সংস্কারপন্থী আঙ্গুরকে নিয়ে নানা প্রশ্ন

পালিয়ে বেড়াচ্ছে বিএনপির নেতাকর্মী

পালিয়ে বেড়াচ্ছে বিএনপির নেতাকর্মী

নিজস্ব প্রতিবেদক:

আড়াইহাজারে পুলিশের দায়ের করা তিনটি মামলায় বিএনপির প্রায়  দুইশতাধিক নেতাকর্মীকে আসামি করা হলেও তাতেও নেই সংস্কারপন্থী সাবেক এমপি আতাউর রহমান আঙ্গুরের নাম।

কোরবানির ঈদের পরে থানা ও জেলা বিএনপির নেতাকর্মীদের নামে পর পর তিনটি মামলা করেন পুলিশ। এ মামলায় আসামি করা হয়েছে নামীয়সহ অজ্ঞাত প্রায় ২০০জনকে। স্থানীয় বিএনপির নেতাকর্মীরা বলছেন, পুলিশের গায়বি মামলায় যখন বিএনপির নেতাকর্মীরা বাড়িঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন।

কিন্তু সংস্কারপন্থী সাবেক এমপি আতাউর রহমান আঙ্গুরের নামে নেই কোন মামলা। মামলায় বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিয়ষক সম্পাদক নজরুল ইসলাম আজাদসহ জেলা বিএনপির সহ-সভাপতি লুৎফর রহমান আবদুসহ আরো অনেকে। থানা বিএনপির নেতাকর্মীদের অভিযোগ বিএনপির নেতাকর্মীদের ওপর এতো দমন নিপীড়ন হচ্ছে।

কিন্তু সাবেক এমপি আতাউর রহমান আঙ্গুর ও তার অধীনে থাকা নেতাকর্মীদের নামে কোন মামলা হয়নি কেন ? স্থানীয় সূত্রে জানা গেছে ১৫ সেপ্টেম্বর উপজেলার ব্রাহ্মন্দী ইউনিয়নের বৈলারকান্দি এলাকার দলিল লিখক আহসান হাবিব ভূঁইয়া নামে আঙ্গুরপন্থী এক নেতার দলিল লিখকের বাড়িতে বৈঠক করার কথা ছিল আঙ্গুরের।

তবে পুলিশ মামলা না করে আঙ্গুরকে গ্রেফতার না করে উল্টো মোবাইলে ঘটনাস্থল থেকে চলে যেতে অনুরোধ করেন। আজাদ দলীয় কোন কর্মসূচি করতে গেলে পুলিশ গণহারে গ্রেফতার করছে। আর পুলিশের পক্ষ থেকে বিএনপির  সাবেক এই এমপিকে কেন সুযোগটি দেওয়া হয়েছিল। অনেকেই মন্তব্য করেছেন, আতাউর রহমান আঙ্গুর সরকার দলীয় এমপির সঙ্গে গোপন আতাঁত করে মামলা থেকে রেহায় পাচ্ছেন।

তিনি নির্বাচনের মাঠে রয়েছেন মূলত সরকারি দলের এজেন্ডা বাস্তবায়ন করার জন্য। আঙ্গুর বিএনপির মধ্যে গুপ্তচরের ভুমিকায় রয়েছেন বলেও অনেকেই মন্তব্য করেছেন।

একাধিক নেতা অভিযোগ করেছেন, সাবেক এমপি আতাউর রহমান আঙ্গুর ২০০৮ সালের জাতীয় নির্বাচনে দলের সঙ্গে প্রকাশ্যেই বেইমানী করেছেন। আঙ্গুরকে বিগত দিনের কোনো আন্দোলন সংগ্রামে মাঠে দেখা যায়নি। দলীয় নেতাকর্মীর পাশে তিনি কোন ছিলেন না। তিনি আরও বলেন, আঙ্গুর নানা ফন্দিফিকির করে দলীয় মনোনয়ন বাগানোর চেষ্টা করছেন। তার ব্যাপারে সবাই ঐক্যবদ্ধ হয়ে দলের হাইকমান্ডের কাছে লিখিত অভিযোগ দেওয়ার সময় এসেছে।  এ নিয়ে আমাদের কালক্ষেপন করাটা ঠিক হবে না। বেইমানের স্থান বিএনপিতে হবে না।

আড়াইহাজার থানার তদন্ত ওসি  বলেন, আমার জানামতে সাবেক এমপি আতাউর রহমান আঙ্গুরের নামে আড়াইহাজার থানায় কোন মামলা নেই।

থানা বিএনপির এক নেতা নাম না প্রকাশের শর্তে বলেন, এতো মামলা ও হামলার পরও কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ স্থানীয় বিএনপির নেতাকর্মীদের সার্বক্ষণিক খোঁজ খবর রাখছেন। যেসব নেতাকর্মীরা মামলার আসামি হয়েছেন তাদের পাশে দাঁড়াচ্ছেন। আজাদসহ অনেকেই আমজাদ হত্যা মামলাসহ অসংখ্য মামলা হয়েছেন। কিন্তুু তিনি (আজাদ) পিছ পা হয়নি। নেতাকর্মীদের সাথে নিয়ে সার্বক্ষনিক দলের পক্ষে কাজ করে যাচ্ছেন।

এদিকে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মুহাম্মদউল্যাহ , থানা ছাত্রদল নেতা নয়ন পারভেজ ও সালাউদ্দিন সুমন বলেন, আমাদের বিরুদ্ধে যেসব মিথ্যা মামলা হয়েছে। আমরা সার্বক্ষনিক নজরুল ইসলাম আজাদ ভাইকে পাশে পেয়েছি।