আজ বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পাটের ব্যবহার বাড়াতে অচিরেই ‘জুট গুডস রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার’করা হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

নবকুমার:

নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছেন, ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে জুট গুডস রির্সাচ এন্ড টেনিং সেন্টার আছে। আমাদের নেই। আমরা রিসার্চের জন্য অন্য কোনো প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল থাকব না । পাটের বহুমুখী ব্যবহার বাড়াতে অচিরেই  ‘জুট গুডস রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার’ করা হবে । ‘পাট আইন-২০১৭’ এর আওতায় এটির পরিচালনার দায়িত্বে থাকবে পাট অধিদফতর। যেখানে পাটের বিভিন্ন সমস্যার সমাধান করা হবে এবং পাট খাতের উন্নয়নে বিশেষজ্ঞরা গবেষণার সুযোগ পাবেন।

আজ মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর পাট অধিদফতরে কর্মকর্তাদের সঙ্গে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমানে পাট রপ্তানিতে বাংলাদেশ এগিয়ে আছে । তবে আইনে নির্ধারিত ১৯টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে আরও বেশি বেশি ভ্রাম্যমাণ আদালত তথা মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। এজন্য সকল ডিসিদের কাছে বার্তা পৌঁছে দেয়া হবে।

পাট অধিদফতরে কর্মকর্তাদের উদ্দেশে গোলাম দস্তগীর গাজী বলেন, পাটজাত পণ্যকে রফতানি শীর্ষে নিয়ে যেতে হবে। এজন্য সকলকে এক হয়ে পাটের সমস্যা বের করতে হবে এবং সমাধানের জন্য চেষ্টা করতে হবে।

তিনি বলেন, যাদের বিরুদ্ধে অনিয়ম এবং দুর্নীতির অভিযোগ উঠবে তাদের কে ছাড় দেয়া হবে না। সবাই কে সততার সাথে দায়িত্ব পালন করতে হবে।

মন্ত্রী বলেন ,পাট আইন-২০১৭’ ও ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ শতভাগ বাস্তবায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে। পাট দেশের জিডিপিতে আরও বেশি অবদান রাখবে।

এসময় উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান, মন্ত্রীর বিশেষ সহকারি এমদাদুল হক, পাট অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. শামছুল আলম, পরিচালক (প্রশাসন ও অর্থ) আবদুল জলিল, পরিচালক তাহমিদা আহমেদ প্রমুখ ।

স্পন্সরেড আর্টিকেলঃ