আজ সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নৌকার পক্ষে কি তারা থাকবে?

  • দলের কর্মীরা নৌকার পক্ষেই কাজ করবেন- আব্দুল হাই

সংবাদচর্চা রির্পোট:
নারায়ণগঞ্জের দুই মেরুর রাজনীতি বহুদিনের। ওসমান পরিবার ও চুনকা পরিবারের দ্বন্দ্ব প্রজন্মের পর প্রজন্ম ধরে চলছে। আর এই মেরু করণের রাজনীতিতে বিভিন্ন সময় হুমকির সম্মুক্ষিন হতে হয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের। দীর্ঘদিন ধরে চলে আসা নারায়ণগঞ্জ আওয়ামীলীগের উত্তর মেরু ও দক্ষিন মেরুর কোন্দল কেন্দ্রীয় নেতাদের হস্তেক্ষেপেও মিটেনি। আর এই মেরুর রাজনীতিতেই বন্দর উপজেলা নির্বাচনে নিজেদের গোলায় ধান হয়তো উঠবে না বলেই ধারনা করছেন তৃনমূল আওয়ামী লীগাররা।

সূত্রে জানাগেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে কেন্দ্রীয় আওয়ামীলীগের হস্তক্ষেপে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের রাজনীতির উত্তর-দক্ষিণ মেরুর নেতাদের মধ্যে বিরোধের বরফ গলতে শুরু করে। তবে তা সাময়িক সময়ের জন্য স্থায়ী ছিল। নির্বাচনের সময় উত্তর-দক্ষিণ মেরুর শীর্ষ নেতারা গণমাধ্যেম কর্মীদের কাছে দাবী করে আসছিলেন তাদের কোন দ্বন্দ্ব নেই। প্রকাশ্যে বিরোধ নেই দাবি করা হলেও আওয়ামীলীগে বিরোধ নাই তা মুখেই সীমাবদ্ধ ছিলো। এ নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে চলেছিল আলোচনা-সমালোচনা। বিরোধ আর ঐক্যের প্রশ্নে মতভেদ রয়েছে সাধারন মানুষের মধ্যেও। শেষতকে হকার ইস্যূতে সংর্ঘষে আবারও প্রকাশ্য আসে দুই মেরুর দ্বন্দ্ব। যার কারনে বর্তমান আওয়ামী লীগের তৃনমূল অনেকটাই জড়াজীর্ণ।

জানা যায়, বন্দর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান হিসাবে দল থেকে মনোনয়ন নিতে তোড়জোড় চালান মেয়র আইভীর আস্তাভাজন জেলা আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক আবু সুফিয়ান। কিন্তু শেষতকে মনোনয়ন দৌড়ে এগিয়ে যান বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ রশিদ, যিনি ওসমান ভ্রাতৃদ্বয়ের একান্ত ঘনিষ্টজন। এখন জনমনে প্রশ্ন, দলীয় মনোনয়ন থেকে বঞ্চিত আইভী বলয়ের দক্ষিন মেরুর নেতারা কি নৌকার পক্ষে মাঠে নামবেন? নাকি নিজেদের প্রকাশিত দ্বন্দ্বের জেড় ধরেই বসে থাকবেন?

এদিকে, এই দুই মেরুর দ্বন্দ্ব এখন আওয়ামীলীগের শীর্ষ নেতা থেকে শুরু করে নতুন প্রজন্মের উপর প্রভাব ফেলছে। আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ থেকে শুরু করে সেই দ্বন্দ্ব ছাত্রলীগের মধ্যেও বিরাজমান। দলের হাই কমান্ড ব্যাক্তি নয় নৌকার পক্ষে কাজ করার নির্দেশ দিলেও বাস্তব্যে কতটা প্রয়োগ হবে তা নিয়েই এখন জনমনে প্রশ্ন। বিভেদ দুর করে দলীয় মনোনয়নের পক্ষে মাঠে সক্রীয় না হলে গোলার ধান ইদুর নিয়ে যাবে বলেই শংকা খোদ আওয়ামী লীগের নেতাদের মাঝে।

তবে এ বিষয়ে নৌকার পক্ষে কাজ করার ঘোষনা দিয়েছেন মনোনয়ন বঞ্চিত আবু সুফিয়ান।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই বলেন, নারায়ণগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ থেকে ৩২জন মনোনয়ন চেয়েছিল। কিন্তু পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগ কর্তৃক মনোনীত সংসদ সদস্য প্রার্থী পক্ষে হয়ে মনোনয়ন বঞ্চিত বাকী ৩১জনও কাজ করছে। মনোনয়ন বঞ্চিত হলেও তারাতো দলের বাহিরে নয়, অবশ্যই দলের হয়ে নৌকার পক্ষ্যে কাজ করবেন।
যদি দলের কর্মী হয়ে কাজ না করে, তাহলে হাই কমান্ডের নির্দেশে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সচেতন মহল মনে করে এখনই উত্তর-দক্ষিন মেরুর দ্বন্দ্ব অবসান না হলে আগমী প্রজন্মের মধ্যেও এই দ্বন্দ্ব অব্যাহত থাকবে। এবং ধ্বংষের মুখে পড়তে হবে ক্ষমতাধর আওয়ামী লীগের হেভিওয়েট নেতাদের।

স্পন্সরেড আর্টিকেলঃ