আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নৌকার টিকিট পাচ্ছেন যারা

নিজস্ব প্রতিবেদক: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে লড়াইয়ের জন্য কে কোন আসেন নৌকার টিকিট পাবেন তা নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। এবার রেকর্ড সংখ্যক মনোয়ন প্রত্যাশীদের ভিড়ে যোগ্য প্রার্থী বেছে নেওয়াও দলটির জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে ইতোমধ্যে দলটি ৩০০ আসনের মধ্যে ২৩২ আসনের প্রার্থী চূড়ান্ত করেছে। এছাড়া ৬০ থেকে ৭০টি আসন জোটের শরিকদের দেওয়া সিদ্ধান্ত নিয়েছে দলের সর্বোচ্চ নীতিনির্ধারকরা। আগামী ২৫ নভেম্বর জোটগতভাবে প্রার্থীদের চূড়ান্ত মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

দলীয়ভাবে ঘোষণা না আসা পর্যন্ত কোনো নেতাই তেমনভাবে মুখ খলছে না। তবে এরই মধ্যে ওবায়দুল কাদের তার নিজেরসহ পাঁচ জন প্রার্থীর মনোয়ন পাওয়ার কথা নিশ্চিত করেছেন। এর মধ্যে-‘আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা টুঙ্গিপাড়া ও পীরগঞ্জ আসনে আসনে নির্বাচন করবেন। ওবায়দুল কাদের নোয়াখালী-৫ আসনে, ক্রিকেটার মাশরাফি নড়াইল-২ আসনে মনোনয়ন পাচ্ছেন, কক্সবাজার-৪ আসনে আব্দুর রহমান বদির পরিবর্তে মনোনয়ন পাচ্ছেন তার স্ত্রী শাহীনা আক্তার চৌধুরী। টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনে রানার জায়গায় মনোনয়ন পাচ্ছেন তার বাবা আতাউর রহমান খান।

এছাড়া দলের একাধিক সূত্র থেকে চূড়ান্ত মনোনয়নের তালিকায় থাকা আরো বেশকিছু প্রার্থীর নাম জানা গেছে। শরিকদলগুলোর সঙ্গে আসন বণ্টনে সবকিছু ঠিকঠাক থাকলে এসব প্রার্থীরা মনোনয়ন পেতে পারেন । তবে কিছু আসনের ক্ষেত্রে হয়তো আওয়ামী লীগকে সেক্রিফাইস করতে হবে। ‘সেক্ষেত্রে দলীয় প্রার্থীকে প্রত্যাহার করে নেওয়া হবে’ বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিম-লী ও সংসদীয় বোর্ডের সদস্য রমেশ চন্দ্র সেন।

এবার যারা মনোনয়ন পেতে যাচ্ছেন তারা হলেন- ঢাকা-১ আসনে সালমান এফ রহমান, কুমিল্লা-৭ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা অধ্যাপক আলী আশরাফ, শরীয়তপুর-১ আসনে ইকবাল হোসেন অপু, মাদারীপুর-৩ আসনে আবদুস সোবহান গোলাপ, কিশোরগঞ্জ-২ আসনে সাবেক আইজিপি নূর মোহাম্মদ, মাগুরা-১ আসনে সাইফুজ্জামান শিখর, নেত্রকোনা-৩ আসনে আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, শরীয়তপুর-২ আসন থেকে মনোনয়ন পেতে চলেছেন সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম। মুন্সিগঞ্জ-২ থেকে সাগুফতা ইয়াসমিন, মুন্সিগঞ্জ-৩ আসন থেকে মৃণাল কান্তি দাশ, হবিগঞ্জ-৪ আসন থেকে মাহবুব আলী। এছাড়া মনোনয়ন পেতে চলেছেন- টাঙ্গাইল-৫ আসেন সানোয়ার হোসেন, টাঙ্গাইল-৪ এ হাসান ইমাম খান, খুলনা-১ আসনে পঞ্চানন বিশ্বাস, খুলনা-৪ আসনে আব্দুস সালাম মুরশেদি, নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), সিরাজুল ইসলাম মোল্লা (নরসিংদী-৩), রাজিউদ্দিন আহমেদ রাজু (নরসিংদী-৫), বীরেন শিকদার (মাগুরা-২), দীপু মনি (চাঁদপুর-৩), এইচএম ইবরাহীম (নোয়াখালী-১), মোহাম্মদ একরাম করিম চৌধুরী (নোয়াখালী-৪), নুরুল ইসলাম সুজন (পঞ্চগড়-২), রমেশ চন্দ্র সেন (ঠাকুরগাঁও-১), দবিরুল ইসলাম (ঠাকুরগাঁও-২), মনোরঞ্জন শীল গোপাল (দিনাজপুর-১), খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২), ধীরেন্দ্র দেবনাথ শম্ভু (বরগুনা-১) ও শওকত হাসানুর রহমান রিমন (বরগুনা-২)।

এদিকে গতকাল মঙ্গলবার দুপুরে সচিবালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনয়নে অনেক হেভিওয়েট প্রার্থী বাদ পড়ার ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেছেন, গোয়েন্দা সংস্থার রিপোর্ট ও জরিপে এগিয়ে থাকলেও বির্তকের কারণে অনেককেই এবার মনোনয়ন দেয়া হচ্ছে না।

সূত্রমতে দশম জাতীয় সংসদের ১১ জন এমপি এবারের মনোনয়নের তালিকায় নেই। তারা হলেন- মাগুরা-১ আসনের এটিএম আব্দুল ওয়াহাব, রাজশাহী-৫ আসনের আব্দুল ওয়াদুদ দারা, যশোর-২ আসনের মনিরুল ইসলাম, ময়মনসিংহ-১১ আসনের মোহাম্মদ আমানুল্লাহ, টাঙ্গাইল-২ আসনের খন্দকার আসাউজ্জামান, টাঙ্গাইল-৩ আসনের আমানুর রহমান খান রানা, কিশোরগঞ্জ-২ আসনের সোহরাব উদ্দিন, মুন্সিগঞ্জ-১ আসনের সুকুমার রঞ্জন ঘোষ, নেত্রকোনা-৩ আসনের ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, শরীয়তপুর-২ আসনের কর্নেল (অব.) শাখাওয়াত আলী ও কক্সবাজার-৪ আসনের আব্দুর রহমান বদি।

এদিকে জোটের শরিদের জন্য আওয়ামী লীগ যেসব আসন ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছে সেখানে এখন পর্যন্ত কোনো প্রার্থী ঠিক করা হয়নি বলেই জানা গেছে।

স্পন্সরেড আর্টিকেলঃ