আজ রবিবার, ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

নারায়ণগঞ্জ মাতালেন টুনটুন সাঁই

বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ উপলক্ষে নারায়ণগঞ্জে সিটি করপোরেশন আয়োজিত সপ্তাহব্যাপী সাংস্কৃতিক উৎসব জমে উঠেছে। উৎসবের তৃতীয় দিন শুক্রবার (৩ জানুয়ারি) সন্ধ্যায় নগরীর শেখ রাসেল পার্কে আয়োজন করা হয় লালন ও বাউল সংগীতের।

এই সংগীত সন্ধ্যার বিশেষ আকর্ষণ ছিলেন দেশবরেণ্য বাউল শিল্পী টুনটুন সাঁই। জনপ্রিয় বেশ কয়েকটি লালন সংগীত পরিবেশন করে দর্শক শ্রোতদের আনন্দে মাতিয়ে তোলেন তিনি। এসময় শত শত শত মানুষের ঢল নামে শেখ রাসেল পার্কে। বাউল ও লালন গান শুনতে আসেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী।

বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ ও সাংস্কৃতিক উৎসবকে কেন্দ্র করে শেখ রাসেল পার্ককে সাজানো হয়েছে বর্ণিল সাজে। আলোকসজ্জায় ঘিরে রাখা হয়েছে পুরো পার্ককে। টুনটুন সাঁইজীর বাউল গান শুনতে সন্ধ্যা থেকেই নগরীর বিভিন্ন এলাকা থেকে পরিবার পরিজন নিয়ে শত শত মানুষ শেখ রাসেল পার্কে আসতে শুরু করেন। শীতের রাতে বৈরি আবহাওয়াকে উপেক্ষা করে বৈচিত্রময় উন্মুক্ত পরিবেশে শিশুসহ সব বয়সের মানুষ উপভোগ করেন দেশীয় সংস্কৃতির লালন ও বাউল সংগীত।

টুনটুন সাঁই ছাড়াও একে একে সংগীত পরিবেশন করেন আলতাফ ফকির, হেলাল ফকির, নারায়ণগঞ্জের রবি বাউল, রঞ্জণ বাউল ও শাহীন গায়েন। মনোমুগ্ধকর আয়োজনে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ভিজেও দীর্ঘ রাত পর্যন্ত সংগীতপ্রেমী শ্রোতারা উপভোগ করেন সাংস্কৃতিক উৎসবের এই বাউল সন্ধ্যা।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন আয়োজিত পহেলা জানুয়ারী শুরু হওয়া এই সাংস্কৃতিক উৎসবে সহযোগিতায় রয়েছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট। উদীচী, খেলাঘর, সমগীত ও উন্মেষসহ জোটভুক্ত ৪২টি সাংস্কৃতিক সংগঠন এই উৎসবে শামিল হয়েছে। এসব সংগঠনের শিল্পীরা পরিবেশন করছেন আবৃত্তি, সংগীত, নৃত্য, মুকাভিনয় ও নাটক। পাশাপাশি যাত্রাপালাগানেরও আসর বসবে এই সাংস্কৃতিক উৎসবে।

শেখ রাসেল পার্ক ছাড়াও নগরীর আলী আহাম্মদ চুনকা পাঠাগার মিলনায়তেও প্রতিদিন থাকছে নানা ধরণের সাংস্কৃতিক আয়োজন। আগামী ৫ জানুয়ারী এই মিলনায়তনে লোকগান সন্ধ্যায় “দেশ অপেরা” পরিবেশন করবে জনপ্রিয় যাত্রাপালা আনারকলি। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন আয়োজিত সপ্তাহব্যাপী এই সাংস্কৃতিক উৎসব চলবে আগামী ৭ জানুয়ারী পর্যন্ত।