আজ বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নারায়ণগঞ্জে বাড়ছে ভুয়া ফেসবুক আইডি, বিপাকে ভিআইপিসহ সর্বস্তরের মানুষ

নারায়ণগঞ্জে বাড়ছে ভুয়া ফেসবুক আইডি

নারায়ণগঞ্জে বাড়ছে ভুয়া ফেসবুক আইডি

সংবাদচর্চা রিপোর্ট: নারায়ণগঞ্জ জেলা জুড়ে বাড়ছে ভুয়া ফেসবুক আইডির সংখ্যা। বিপাকে রয়েছে স্থানীয় এমপি, মেয়র, বিরোধী দলের নেতা, নারী নেত্রী, শিল্পপতি, ধর্মীয় ব্যক্তিত্ব, সাংবাদিকসহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

একটি মহল প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ মুজিবুর রহমান, ওবায়দুল কাদের, আস্থার প্রতীক নৌকা, রূপরাঙা,একশভাগ সত্য খবর, বাংলাদেশ আ.লীগ, ছ্ত্রালীগ, বিএনপি, জাতীয় পাটি, জামায়াত-শিবিরের বাঁশেরকেল্লা, সুশীল সমাজ, সংবাদপত্র, কবি, লেখক, সাহিত্যিক, টেলিভিশনের নাম ও লোগো ব্যবহার করে ভুয়া আইডি খুলে ফেসবুকে অপপ্রচার চালাচ্ছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নারায়ণগঞ্জে ভুয়া ফেসবুক আইডির সংখ্যা বাড়ছে।

একটি চক্র ফেসবুক আইডি খুলে বিভিন্ন উস্কানিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে। বিভিন্ন অপ্রীতিকর ছবি ও লেখা পোস্ট করছে। এতে সাধারণ মানুষের কাছে ভুল বার্তা যাচ্ছে। জনগণ বিভ্রান্ত হচ্ছে। এতে নারায়ণগঞ্জের বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনাও ঘটছে।
যাদের নামে ফেসবুকে অপপ্রচার করা করা হচ্ছে তারাও বিব্রত বোধ করছে। এ বিষয়ে অনেকেই থানায় লিখিত অভিযোগ দিয়েছে। এতে কোন প্রতিকার মেলে নি।

এখনো ফেসবুকে আইডি খোলা রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আস্থার প্রতীক নৌকা, সজিব ওয়াজেদ জয়, সায়মা ওয়াজেদ পুতুল, ওবায়দুল কাদের , এরশাদ,খালেদা জিয়া, তারেক রহমান, নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াত আইভি, বিএনপি, জাতীয় পাটি, আ.লীগের নামে একাধিক আইডি পাওয়া গেছে।

ভুয়া ফেসবুক আইডি থেকে বেশির ভাগ পোস্ট গুলো দেওয়া হচ্ছে স্থানীয় সাংসদ, মেয়র, কাউন্সিলদের বিরুদ্ধে। কোন এলাকায় উন্নয়ন মূলক কাজ করলেও সেটিকে নেগেটিভভাবে পোস্ট দেওয়া হয়।

মিথ্যা ধর্ষণের খবর ছড়ানোর জন্য নিরঅপরাধীদের জড়িয়ে আপত্তিকর পোস্ট দিচ্ছে। তাতে বিবাহ বিচ্ছেদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।নারীদের যৌন হয়রানির পরিমাণ বেড়েই চলছে।

জঙ্গিবাদকে উসকে দিতে, সম্প্রতি ফতুল্লায় ফেসবুকে মঈন আজিজ নামে একজন নিজেকে আইএস জঙ্গির সদস্য পরিচয় দিয়ে বিভিন্ন হুমকি দিয়ে আসছে। একাধিক ভুয়া আইডি খুলে সরকার ও পুলিশ বিরোধী পোস্ট দিয়ে আসছে। সেনাবাহিনী পোশাক পড়ে, পাঞ্জাবি পড়ে মুখে কাপড় বেধে হাতে ওয়াকিটকি নিয়ে ছবি তুলে ফেসবুকে ছেড়ে দেয়। তখন নগরী জুড়ে আতঙ্কের সৃষ্টি হয়।
আগামী নির্বাচনে প্রার্থীদের জনপ্রিয়তা ক্ষুন্ন এবং একে অপরের মধ্যে দ্বন্দ্ব লাগানোর জন্য একটি মহল ভুয়া আইডি খুলে আপত্তিকর পোস্ট দিচ্ছে।

মাদক, চাঁদাবাজি, ভূমিদস্যুতা, দুর্নীতি, স্বজনপ্রীতি, নারী কেলেঙ্কারি ইত্যাদি ইস্যুকে জড়িয়ে সমাজের ধনী-দরিদ্য সৎ ব্যক্তিদের নামে মানহানি কর পোষ্ট দিয়ে যাচ্ছে।তাতে বিভ্রান্তির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

ফেসবুকে বিভিন্ন আইডি ও গ্রুপ পেজ খুলে বিভিন্ন পরীক্ষার প্রশ্ন পত্র ফাঁস করে ছড়িয়ে দিচ্ছে তাতে অপরাধের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। কেউ কেউ অভিযোগ করে বলেছে পতিতার ব্যবসার বিজ্ঞাপন ও দেওয়া হয় ভুয়া আইডি থেকে।

সমাজের বিশিষ্টজনেরা বলছেন, ভুয়া অপপ্রচার রোধ করতে হলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভুয়া আইডির লাগাম টেনে ধরতে হবে। প্রশাসনকে অবশ্যই কঠোর প্রদক্ষেপ গ্রহণ করতে হবে। এখন যদি রোধ করতে না পারি তাহলে এর ভায়াবহতা প্রকট আকার ধারণ করবে।

গত নির্বাচনে নারায়ণগঞ্জ সিটি মেয়র আইভির নামে ভুয়া ফেসবুক আইডি থেকে দেয়া একটি স্ট্যাটাসে বলা হয়েছে, সংসদীয় নির্বাচনে যদি নারায়ণগঞ্জ আ.লীগের পরাজয় হয় তবে তার মূল কারণ হচ্ছে শামীম ওসমানের ন্যায় অযোগ্য এবং সন্ত্রাসীকে মনোনয়ন দেয়া। না.গঞ্জে আ.লীগের তৃণমূল কর্মীরাই বিক্ষুব্ধ।

তবে এ বিষয়ে সেলিনা হায়াত আইভি গণমাধ্যমকে জানান, ফেসবুকে আমার কোন আইডি নেই। অনেক আগে একটা খোলা হয়েছিল । তবে সেটি বন্ধ করে দেওয়া হয়েছে। আমার নামে একাধিক আইডি খুলে কে বা কারা যেন আমার নামে পোস্ট দিচ্ছে। এবিষয়ে প্রশাসনকে অবহিত করেছি কোন কাজ হচ্ছে না।

 

স্পন্সরেড আর্টিকেলঃ