আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নারায়ণগঞ্জে অস্ত্রের লাইসেন্স নবায়নের সময়সূচি

নারায়ণগঞ্জ জেলার আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়ন আগামী ১ ডিসেম্বর শুরু হবে। চলবে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত। নারায়ণগঞ্জ জেলা ম্যাজিস্ট্রেট মোঃ জসিম উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের জুডিশিয়াল মুন্সীখানা শাখায় জেলার সদর মডেল থানা এলাকার আগ্নেয়স্ত্র লাইসেন্সধারীরা ১ হতে ৫ ডিসেম্বর, ফতুল্লা মডেল থানা এলাকার ৯ হতে ১২ ডিসেম্বর, সিদ্ধিরগঞ্জ ও আড়াইহাজার থানা এলাকার ১৭ হতে ১৯ ডিসেম্বর, সোনারগাঁ ও রূপগঞ্জ থানা এলাকার ২২ হতে ২৪ ডিসেম্বর, বন্দর থানা এলাকার লাইসেন্সধারীদের ২৬ ডিসেম্বর তারিখে নবায়ন করতে হবে।

কিন্তু কোন কারণে উল্লিখিত ৭ থানার আগ্নেয়স্ত্র লাইসেন্সধারীরা নির্ধারিত তারিখে আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়ন করবেন। কোনো কারণে লাইসেন্স নবায়ন করতে না পারলে তারা ২৯ হতে ৩১ ডিসেম্বর সুযোগ পাবেন।

বিজ্ঞপ্তিতে নবায়নকালে গুলিবিহীন আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটের কাছে উপস্থাপন করতে বলা হয়েছে। একই সঙ্গে লাইসেন্স নবায়নের জন্য প্রয়োজনীয় ফি, টিআর ফরম নং-৬, কোড নম্বর: ১-২২১১-০০০০-১৮৫৯ এবং নবায়ন ফি এর ওপর ধার্য ১৫ শতাংশ ভ্যাট কোড নম্বর: ১-১১৩৩-০০১০-০৩১১ সোনালী ব্যাংক, নারায়ণগঞ্জ কর্পোরেট শাখায় জমা দিতে বলা হয়েছে। চালানের মূল কপি মূল লাইসেন্সের সঙ্গে দাখিল করতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা-২০১৬ অনুযায়ী ২০১৮ সালের অস্ত্র লাইসেন্সের ফি নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত ফি অনুযায়ী ব্যক্তি পর্যায়ে পিস্তল, রিভলভার ১০ হাজার, বন্দুক-শটগান, রাইফেল ৫ হাজার টাকা, আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংক পর্যায়ে বন্দুক, শটগান, রাইফেল ৫ হাজার টাকা। প্রতিষ্ঠান পর্যায়ে বন্দুক-শটগান- রাইফেল ১০ হাজার টাকা। ডিলার এবং অস্ত্র মেরামতকারী প্রতিষ্ঠানের জন্য ৫ হাজার এবং সেফ কিপিং লাইসেন্স নবায়ন ফি ৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

উপযুক্ত প্রমানপত্র সাপেক্ষে সনদপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, রাষ্ট্রীয় সাংবিধানিক পদে কর্মরত ব্যক্তিবর্গ ও জাতীয় বেতন স্কেলের ৬ষ্ঠ ও তদুর্ধ্ব গ্রেডভুক্ত চাকুরীরত, অবসরপ্রাপ্ত সরকারি ক্যাডার সার্ভিস কর্মকর্তাদের পিস্তল, রিভলবার, শটগান, রাইফেল এর লাইসেন্স ফি এবং নবায়ন ফি লাগবে না।

বিজ্ঞপ্তিতে নির্ধারিত সময়ের মধ্যে আগ্নেয়াস্ত্র নবায়ন করা না হলে প্রচলিত বিধান অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ