আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দীর্ঘ হচ্ছে শিক্ষার্থীদের লাশের সারি

সংবাদচর্চা রিপোর্ট
শিক্ষাথীদের জন্য সরকার শিক্ষা ব্যবস্থাকে উন্নয়নের শিখরে নেয়ার বিভিন্ন পরিকল্পনা করছে। কিন্তু বিভিন্ন সময় একের পর এক শিশুকে হত্যা করা হচ্ছে। শির্ক্ষাথী যদি না থাকে তাহলে শিক্ষা ব্যবস্থা দিয়ে কি হবে। তাই শিশু হত্যা ও শিক্ষার্থী হত্যা রোধে সরকারের কঠোর হতে হবে বলে মন্তব্য করেন নারায়ণগঞ্জের বিশিষ্ট নাগরিকরা।
লাশের দীর্ঘ সারি থেকে বাদ যাচ্ছে না শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের শিক্ষাথীদের। অপহরনের পর হত্যা, পরিকল্পিত ভাবে হত্যা, পূর্ব শত্রুতার জেরে হত্যা, মুক্তিপন চেয়ে হত্যা,পরকিয়ার টানে হত্যাসহ বিভিন্ন কারনে এসকল হত্যা কান্ডে ঘটিয়েছে ঘাতকরা।

প্রসঙ্গত রূপগঞ্জে নিখোঁজের একদিন পর জয়ন্ত চন্দ্র দাস নামের এক স্কুল শিক্ষার্থীর লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার সন্ধ্যায় উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের ঋষিপাড়া এলাকায় একটি পরিত্যক্ত বাড়ীর তালাবদ্ধ ঘর থেকে হাত পা ও মুখ বাঁধা অবস্থায় পুলিশ জয়ন্তর লাশ উদ্ধার করে। পুলিশ এ ঘটনায় দুইজনকে গ্রেফতার করেছে। নিহত জয়ন্ত স্থানীয় শিশু মেলা কিন্ডার গার্টেন স্কুলের ৩য় শ্রেনীর শিক্ষার্থী ছিল।

মায়ের অনৈতিক কর্মকান্ড দেখে ফেলায় হৃদয় নামে নয় বছরের এক শিশুকে পুড়িয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া যায়। শিশুটির মা শেফালী বেগম (৩১) পুড়িয়ে হত্যা করেছে। এ সময় তার পাঁচ বছর বয়সী অপর শিশু সন্তান জিহাদও মাতৃত্ব দগ্ধ হয়ে ঝলসে যায়। উপজেলার উচিতপুরা ইউনিয়নের বাড়ৈপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থল থেকে লাশ উদ্ধারসহ অভিযুক্ত মা শেফালীকে আটক করেছে। তবে তার প্রেমিক মোমেন পলাতক ছিল। নিহত হৃদয় স্থানীয় ৩৫ নং বাড়ৈপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র ছিল।
সিদ্ধিরগঞ্জ ১০ বছরের শিশু রোকসানা অপহরণের পর ধর্ষণ ও হত্যা করা হয় গত ২৩ জানুয়ারী বিকেলে সদর উপজেলার সিদ্ধিরগঞ্জ থানার গোদনাইল আরামবাগ এলাকায় গোদনাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী রোকাসানাকে নিজ বাসা থেকে কৌশলে ডেকে নিয়ে যায় সোহাগ। পরদিন তার পরিবারের কাছে মোবাইলে ফোন করে মুক্তিপণ বাবদ ছয় হাজার টাকা দাবী করে। এ ঘটনায় রোকসানার বাবা আশরাফুল মিয়া সিদ্ধিরগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরী (জিডি) করেন। অপরহরণের তিনদিন পর ২৬ জানুয়ারী সকালে সোনারগাঁ থানা পুলিশ রোকসানার বস্তাবন্দি লাশ উদ্ধার করে।

(১৬ আগস্ট) শহরের জল্লারপাড়া আমহাট্টা এলাকায় খোকন মিয়ার বাড়ির ভাড়াটিয়া অহিদ ও রিপনের ঘর থেকে শিহাব উদ্দিন আলিফের বস্তাবন্দি লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় রিপন নামে একজনকে পুলিশ আটক করে।
নারয়ণগঞ্জের রূপগঞ্জে অপহরণের পর মুক্তিপণ বাবদ দাবীকৃত ১০ লাখ টাকা না পেয়ে জুঁই আক্তার নামের তিন বছরের এক শিশুকে হত্যা করেছে অপহরণকারীরা। অপহরণের একদিন পর শুক্রবার সকালে উপজেলার ভুলতা ইউনিয়নের টেকপাড়া গ্রামে নিজ বাড়ির পাশ থেকে পুলিশ বস্তাবন্দি অবস্থায় শিশুটির মরদেহ উদ্ধার করে। শিশুটির পুরো শরীরে কসটেপ মোড়ানো ছিল।

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় বিয়ের প্রস্তাবে রাজী না হওয়ায় স্কুলছাত্রী মোনালিসা আক্তারকে হত্যা মামলার আসামী আবু সাঈদকে (২২) জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে তাকে ১০ দিনের রিমান্ড চেয়ে নারায়ণগঞ্জ অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অশোক কুমার দত্তের আদালতে হাজির করা হলে শুনানী শেষে আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

নারায়ণগঞ্জের গোগনগর এলাকা থেকে সোমবার মধ্য রাতে উদ্ধারকৃত অজ্ঞাত নারীর লাশের পরিচয় মিলেছে। তার নাম মাহমুদা আক্তার (৩০)। তিনি শহরের দেওভোগ নাগবাড়ি এলাকার আক্কাছ আলীর মেয়ে। শহরের উকিলপাড়া এলাকার “টপটেন” নামের একটি মেগামলের বিক্রয়কর্মী ছিলেন তিনি। ইতিপূর্বে তিনি একাধিক শর্টফিল্মেও কাজ করেছিলেন বলে বলে জানা গেছে। এবং সে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন বলে জানা যায়। ।
সিদ্ধিরগঞ্জে তানজিল নামে সাত বছর বয়সী এক শিশুকে হত্যা করা হয়েছে। (১৭ জানুয়ারি) বিকালে সিদ্ধিরগঞ্জের নয়াআটির রসুলবাগ এলাকার আলম খানের ভাড়াটিয়া বাড়ির একটি পরিত্যক্ত কক্ষ থেকে ওই শিশুর লাশ উদ্ধার করা হয় মাত্র ২০ টাকার প্রলোভন দেখিয়ে শিশু তানজিলকে ডেকে নিয়ে বলাৎকারের পর হত্যা করে বাড়ির কেয়ারটেকার নাজমুল ইসলাম রাজু।

(১৯ জানুয়ারি) পুলিশের কাছে দেয়া এক স্বীকারোক্তিতে আসামি নাজমুল ইসলাম রাজু এসব কথা জানায়।
নারায়ণগঞ্জ শহরের ডিআইটি এলাকা থেকে সিয়াম নামে এক হোসিয়ারি শ্রমিকের লাশ উদ্ধার করেছে পুলিশ। দুপুর ১২টায় ডিআইটি কলোনি থেকে নিহতের লাশ উদ্ধার করা হয়। সে দেওভোগ লিচুবাগান এলাকার সোহেল মিয়ার ছেলে ও শহরের উকিলপাড়া এলাকায় অবস্থিত আজিজুর রহমানের হোসিয়ারীর শ্রমিক।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে মামুন দেওয়ান নাছির (২১) নামে এক কলেজ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনার নিহতের সহপাঠী ও বিক্ষুব্ধ এলাকাবাসী হয়ে ঘাতকদের বাড়িঘরে আগুন জ্বালিয়ে দিয়েছে। গত ২৯ জানুয়ারী মঙ্গলবার উপজেলার সদর ইউনিয়নের পিতলগঞ্জ দেওয়ানবাড়ি এলাকায় হামলায় গুরুতর আহত হবার পর বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় শিক্ষার্থী মামুন দেওয়ান নাছির। এ হত্যাকান্ডের ঘটনায় জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে বলে পুলিশ জানিয়েছে।

নারায়ণগঞ্জের বন্দরে অপহরণের ছয়দিন পর এলেম নামের সাত বছরের এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার দুপুরে উপজেলার নবীগঞ্জ বাগবাড়ি এলাকায় ময়লা আবর্জনার স্তুপ থেকে লাশটি উদ্ধার করা হয়। এ ঘটনায় পুলিশ হত্যাকান্ডের মূল হোতা নিহত এলেমের সৎ বোনের স্বামী বিল্লাল হোসেনকে গ্রেফতার করেছে।
সিদ্ধিরগঞ্জে ইফতিখার মুসফিক জয় নামের এক কলেজ ছাত্রকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার সকালে সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের মুক্তিনগর এলাকা থেকে পুলিশ তার মরদেহ উদ্ধার করে। এ ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ আওলাদ হোসেন নামে জয়ের এক বন্ধুকে আটক করেছে।

সোনারগাঁ উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের উলুকান্দি এলাকায় নিখোঁজের ৪ দিন পর আনিছা আক্তার (৮) নামের এক স্কুল ছাত্রীর লাশ একটি নির্মানাধীন ভবনের সেফটি ট্যাকিং থেকে উদ্ধার করে পুলিশ।

স্পন্সরেড আর্টিকেলঃ