আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

তার মনোবলের কাছে হার মেনেছে শারীরিক প্রতিবন্ধকতা

অন্য আট দশটা শিক্ষার্থীর মতো নয় সে । অদম্য সাহস, শক্তি এবং মনোবলের কাছে হার মেনেছে শারীরিক প্রতিবন্ধকতা। দুই হাত নেই। তাই পা দিয়ে লিখে জেএসসি পরীক্ষা দিচ্ছে সঞ্জু দাস। সে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার সাতগ্রাম ইউনিয়নের কান্দাইল গ্রামের চিত্ত দাসের ছেলে। স্থানীয় পুরিন্দা কে এম সাদেকুর রহমান উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ বছর পরীক্ষা দিচ্ছে সে। মঙ্গলবার তথ্য ও যোগাযোগ বিষয় পরীক্ষা চলাকালীন সময়ে বিষয়টি চোখে পড়ে।

জানা গেছে, জন্ম থেকেই দুই হাত নেই সঞ্জু দাসের। তার বাবা চিত্ত দাস মাছের ব্যবসা করে। ২ ভাই ১ বোন তার। ছোট বেলা থেকে হাত না থাকলেও লেখাপড়া চালিয়ে যাচ্ছে সঞ্জু।

তার বাবা চিত্ত দাস জানান, আমার ছেলের হাত না থাকায় প্রথমে লেখাপড়া করাতে চাইনি। কিন্তু তার আগ্রহ দেখে বাধা দেয়নি। এখন আমি তাকে সহযোগিতা করি। আমি মনে করি সে অনেক বড় হবে। কারণ তার লেখাপাড়ার প্রতি অনেক আগ্রহ।

পরীক্ষার হলের দায়িত্বরত ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আকবর সিকদার জানান, পরীক্ষার হলে গিয়ে আমি প্রথমে তাকে দেখে অবাক হই। দেখি হাত না থাকলেও পা দিয়ে পরীক্ষায় লিখছে। আমি তার সঙ্গে কথা বলে দেখলাম সে মেধাবী। তাই প্রতিবন্ধী হিসেবে সকল সুযোগ দেওয়ার ব্যবস্থা করে দিই।

সঞ্জু দাস বলেন, আমি লেখাপড়া করে সরকারি চাকরি করব। বাবা গরীব মানুষ আমি তাকে সহযোগিতা করব। শেষ পর্যন্ত লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য সকলের সহযোগিতা ও দোয়া চান সঞ্জু।

আড়াইহাজার উপজেলা নির্বাহী অফিসার মো. সোহাগ হোসেন জানান, আমরা উপজেলা প্রশাসন থেকে তাকে সব ধরণের সহযোগিতা করব।

স্পন্সরেড আর্টিকেলঃ