আজ মঙ্গলবার, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিজেপির জয় সম্পূর্ণ অপ্রত্যাশিত

বিজেপির জয় সম্পূর্ণ অপ্রত্যাশিত

বিজেপির জয় সম্পূর্ণ অপ্রত্যাশিতবিজেপির জয় সম্পূর্ণ অপ্রত্যাশিত

সংবাদচর্চা ডেস্ক:

ত্রিপুরায় বিজেপির জয় সম্পূর্ণ অপ্রত্যাশিত। তা স্বীকার করে নিলেন ত্রিপুরার বিদায়ী মুখ্যমন্ত্রী মানিক সরকার। তিনি অকপটে জানালেন, ত্রিপুরার বিধানসভা নির্বাচনে যে এই ধরনের ফল হবে তা ঘুণাক্ষরেও টের পাননি তিনি। তিনি বলেন, ‘কল্পনাও করতে পারিনি ত্রিপুরায় ক্ষমতায় আসবে বিজেপি।’

ভারতের কমিউনিস্ট পার্টি-মার্কসবাদী বা সিপিআই-এমের নেতৃত্বাধীন বামফ্রন্টের টানা ২৫ বছরের শাসনের অবসান ঘটিয়ে ত্রিপুরায় ক্ষমতায় এসেছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। গত শনিবার প্রকাশিত হয় বিধানসভার ফলাফল।

মানিক সরকার জানান, বিজেপির এই জয়ের জন্য তিনি মোটেই তৈরি ছিলেন না। অপ্রত্যাশিত এই ফলের বিষয় নিয়ে দলে পর্যালোচনা করা হবে বলে জানান তিনি। মানিক বলেন, ‘ত্রিপুরায় পরাজয়ের পর রাজ্যের বিভিন্ন এলাকা থেকে ভোট সংক্রান্ত যাবতীয় তথ্য জোগাড় করা হচ্ছে। সমস্ত পরিসংখ্যান খতিয়ে দেখে তারপর চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো হবে।’

এদিকে গতকাল রোববার মানিক সরকার ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়ের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। কিন্তু নয়া মুখ্যমন্ত্রী শপথগ্রহণ না করা পর্যন্ত রাজ্যপাল মানিক সরকারকে কাজ চালিয়ে যাওয়ার অনুরোধ করেছেন।

২০১৩ সালের বিধানসভা নির্বাচনে ত্রিপুরায় একটি আসনেও না জেতা বিজেপি এবারে বিপুলভাবে জয়ী হয়ে ক্ষমতা দখল করেছে। ত্রিপুরায় ২৫ বছরের সিপিএম শাসনের অবসান ঘটিয়ে এবারে দুই তৃতীয়াংশ আসন জিতেছে বিজেপি। বিজেপির এই জয়ে কার্যত হতভম্ব সিপিএম এই পরাজয় গুরুত্ব দিয়ে দেখতে চাইছে এবার।

অন্যদিকে, শনিবার ত্রিপুরা রাজ্যে পট পরিবর্তনের সঙ্গে সঙ্গে রাজ্য জুড়ে বিজেপির পতাকা হাতে দুর্বৃত্তরা সন্ত্রাস চালাচ্ছে বলে লিখিত অভিযোগ করেছে সিপিএম। ত্রিপুরার পশ্চিম অঞ্চলের জেলাগুলোতে এরইমধ্যে পাঁচশতাধিক বাড়িঘরে ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গাড়ি, রাবার বাগান পুড়িয়ে দেওয়া হয়েছে। নারী ও শিশুদের ওপরও আক্রমণ চালানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে। সিপিএমের দাবি, তাঁদের কর্মীদের বাড়িতে গিয়ে না খুঁজে পেয়ে তাঁদের পরিবারের লোকজনদের ওপর হামলা করা হচ্ছে।

স্পন্সরেড আর্টিকেলঃ