আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জেলা প্রশাসন পারে না নাসিক করে না

  • এখন পর্যন্ত কেউ ফুটওভার ব্রিজের জন্য আবেদন করেনি : তত্ত্বাবধায়ক প্রকৌশলী
  • প্রশাসকের মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করবো : অতিরিক্ত জেলা প্রশাসক

সংবাদচর্চা রিপোর্ট:
নগরীর আশেপাশে দীর্ঘ যানজট অসহনীয় হয়ে উঠছে মানুষ। অল্প সময় বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছে ঘটছে দূর্ঘটনা ও প্রানহানির ঘটনা। এছাড়া রাস্তা পারাপার হতে সময় মূল্যহীন হয়ে পড়েছে। ব্যস্ততম চাষাঢ়া সড়কে বেশ কয়েকটি মাথা রয়েছে। স্কুল কলেজ ও কর্মব্যস্ততম গুরুত্বপূর্ণ স্থান গুলোতে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের প্রতিনিয়ত চলাচল করছে এই সড়ক দিয়ে। শহরের সরকারী তোলারাম কলেজ, সরকারী মহিলা কলেজ, নারায়ণগঞ্জ কলেজসহ আশে পাশে কয়েকটি স্কুলের কয়েক হাজার শিক্ষার্থীকে জীবনের ঝুঁকি রাস্তা পারাপার হতে হয়। এছাড়া শিল্পঅঞ্চল নারায়ণগঞ্জের অসংখ্য শ্রমিক আশেপাশের কারখানা গুলোতে কর্মরত। তাদেরকেও রাস্তা পারাপার হতে হয় ভয়ে ও আতংকে।

বিশেষ করে নারীদের এই সড়কে আতংকে রাস্তা পার হতে দেখা যায় অধিক সময়। সকাল থেকে গভীর রাত পর্যন্ত জন¯্রােতের পথচলা ও যানজটে তীব্র আকার ধারণ করছে নারায়নগঞ্জের চাষাড়া এলাকা। সাইনবোর্ড থেকে চিটাগাং রোড (শিমরাইল) পাগলা থেকে নিতাইগঞ্জ চাষাঢ়ায় আসে অধিকাংশ যানবাহন। এসকল যানবাহনের সাথে প্রায় ঘটছে দূর্ঘটনা। এছাড়া শহরে ট্রাফিক পুলিশের স্বল্পতা পরিকল্পিত গাড়ি পার্কিং ব্যবস্থা ছাড়াই ভবন নির্মান সড়কের সংকীর্ণতা রয়েছে। যানজটে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

নারায়ণগঞ্জবাসীর দীর্ঘ দিনের দাবি ছিল চাষাঢ়া ফুটওভার ব্রিজ কিন্তু অনেকে বলেছে হবে হচ্ছে করবো দীর্ঘ সময় পার হলেও ফুটওভার ব্রিজের মুখ দেখেনি নগরবাসী। তবে বিভিন্ন সংগঠনের দাবিতে গত বছর ফুটওভার ব্রিজের নকশা করা হলেও তা আর বাস্তবায়ন করেনি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক)।

বিগত সময় নারায়ণগঞ্জের জেলা প্রশাসক, সংসদ সদস্য, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র বিভিন্ন সময় ফুট ওভার ব্রিজ নিয়ে আশার বাণী শুনালেও বাস্তবে তার প্রতিফলন এখনও পায়নি নগরবাসী।

এ ব্যাপারে স্থানীয় ব্যবসায়ী নজরুল ইসলাম বলেন, অনেকদিন ধরে শুনছি ফুটওভার ব্রিজের কথা কিন্তু কেউ বা কোন প্রতিষ্ঠান কে তো করতে দেখি না। তাদের পরিবার-পরিজন তো মনে হয় চাষাঢ়া এলাকার রাস্তা হেটে পার হয় না।

সরকারি চাকুরিজীবী রাহুল বলেন, প্রায় সময় রাস্তা পারাপারের সময় আতংকে থাকি চাষাঢ়ায় এই এলাকা অনেক ঝুঁকিপূর্ণ এখানে ফুটওভার ব্রিজের প্রয়োজন। কিন্তু নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন করে না। অনেক উন্নয়ন করে ফুটওভার ব্রিজ করে না।

সরকারি তোলারাম কলেজের শিক্ষার্থী হাসান বলেন, অধিক যানবাহন চলাচলের কারণে সব সময় যানজটের সৃষ্টি হচ্ছে। শিক্ষার্থীদের জন্য রাস্তা পারাপার অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আশরাফুল ইসলাম দৈনিক সংবাদচর্চাকে জানায়, চাষাঢ়া শহরের অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা প্রায় সময় রাস্তা পারাপার হতে গিয়ে মানুষ দূর্ঘটনায় পরে। তবে এখন পর্যন্ত কেউ আমাদের কাছে ফুটওভার ব্রিজের জন্য আবেদন করেনি। যদি ফুটওভার ব্রিজের জন্য নগরবাসী আবেদন করে তাহলে কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব সহকারে দেখবে। তবে গত বছর একটি নকশা করা হয়েছেল তা বাস্তবায়ন করা হয়নি।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ মাসুম বিল্লাহ দৈনিক সংবাদচর্চাকে বলেন, ফুটওভার ব্রিজ চাষাঢ়ায় গুরুত্বপূর্ণ । আমরা জেলা প্রশাসকের মাধ্যমে সরকারকে দৃষ্টি আর্কষন করবো। এটি একটি বড় কাজ । জেলা প্রশাসনের অর্থনৈতিক ও লোজিসটিক নেই। তাই জেলা প্রশাসন করতে পারে না কিন্তু সরকারকে দৃষ্টি আকর্ষন করতে পারি।

স্পন্সরেড আর্টিকেলঃ