আজ রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় নির্বাচনে সাংবাদিকদের দায়িত্ব পালনের নীতিমালা প্রকাশ

সাংবাদিকদের দায়িত্ব

সংবাদচর্চা রিপোর্ট: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জে সাংবাদিকদের দায়িত্ব পালনের নীতি মালা প্রকাশ করেছে নারায়ণগঞ্জ জেলা পুলিশ। মঙ্গলবার নারায়ণগঞ্জ জেলা পুলিশের মিডিয়া বিষয়ক কর্মকর্তা মো: সাজ্জাদ রোমন সাংবাদিকদের এক প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েছেন।

নির্বাচনের দিন সাংবাদিকদের দায়িত্ব পালনের নীতি মালা সমূহ:

১। নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রদত্ত বৈধ কার্ডধারী সাংবাদিক সরাসরি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। ভোটকেন্দ্রে প্রবেশের পর প্রিজাইডিং অফিসারকে অবহিত করে ভোটগ্রহন কার্যক্রমের তথ্য সংগ্রহ, ছবি তোলা এবং ভিডিও ধারন করতে পারবেন তবে কোনক্রমেই গোপন কক্ষের ছবি সংগ্রহ কিংবা ধারন করতে পারবেন না।

২। একই সাথে একাধিক মিডিয়ার সাংবাদিক একই ভোটকক্ষে প্রবেশ করতে পারবেন না। ৩। ভোটকক্ষের ভিতর হতে কোনভাবেই সরাসরি সম্প্রচার করা যাবে না। ৪। ভোটকক্ষের ভিতর হতে সরাসরি সম্প্রচার করতে হলে ভোটকক্ষ হতে নিরাপদ দূরত্বে গিয়ে তা করতে হবে, কোনভাবেই ভোটগ্রহন কার্যক্রমে বাধাঁর সৃষ্টি করা যাবে না।

৫। সাংবাদিকগন ভোটগণনা কক্ষে ভোটগণনা দেখতে পারবেন, তবে সরাসরি সম্প্রচার করতে পারবেন না। ৬। ভোটকক্ষ হতে ফেসবুকসহ কোন সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি প্রচার করা যাবে না।

৭। কেন্দ্রের ভোটগ্রহন কার্যক্রম ব্যাহত হয় এমন সকল কাজ থেকে বিরত থাকবেন। ৮। ভোটকক্ষে সাংবাদিকগণ প্রিজাইডিং অফিসারের আইনানুগ নির্দেশ মেনে চলবেন। ৯। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে কোনরুপ হস্তক্ষেপ করতে পারবেন না।

১০। কোন প্রকার নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করতে পারবেন না। ১১। নির্বাচনী সংবাদ সংগ্রহের সময় প্রার্থী বা কোন রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যে কোন ধরনের প্রচারণা বা বিদ্বেশমূলক প্রচারণা হতে বিরত থাকবেন।

১২। নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্য নির্বাচনী আইন ও বিধিবিধান মেনে চলবেন।

উল্লেখিত নির্দেশনাগুলো যে পত্রিকা বা টিভি চ্যানেলের সংবাদিকরা মেনে চলবে না সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে নির্বাচনি আইন, বিধি ও কোড অনুযায়ী জেল- জরিমানা করা হবে বলে জেলা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

এই নীতিমালা নির্বাচন কমিশনের আদেশক্রমে, সকল সাংবাদিক, ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, ক্যামেরা ম্যান সহ সাংবাদিকতা পেশায় যারা জড়িত সকলকে মেনে চলার জন্য অনুরোধ জানিয়েছে নারায়ণগঞ্জ জেলা পুলিশ।

স্পন্সরেড আর্টিকেলঃ